হলদিয়া বন্দর গড়ে ওঠার কারণগুলো আলোচনা কর:-কলকাতা বন্দরের পরিপূরক বন্দর হিসাবে হলদিয়া বন্দরকে গড়ে তোলার কারণ গুলি লেখ: HS geography উচচমাধ্যমিক ভূগোল মাধ্যমিক vugol suggestions madhymik geography

 


Q. হলদিয়া বন্দর গড়ে ওঠার কারণগুলো আলোচনা কর:-

                        অথবা 

কলকাতা বন্দরের পরিপূরক বন্দর হিসাবে হলদিয়া বন্দরকে গড়ে তোলার কারণ গুলি লেখ:- (7)

Written by FIROZ MALLICK 


1.হুগলি নদীর গভীরতা হ্রাস : বর্তমানে হুগলি নদীর গতিপথে পলি সঞ্চয়ের ফলে নদীর গভীরতা অনেক হ্রাস পেয়েছে । ফলে বড়ো বড়ো জাহাজগুলি কলকাতা বন্দরে প্রবেশ করতে পারে না । তাই অবলুপ্তির হাত থেকে কলকাতা বন্দরকে বাঁচাতে এবং পূর্বাঞ্চলের অর্থনীতিকে সচল রাখতে কলকাতা বন্দরের পরিপূরক হিসেবে হলদিয়া বন্দর গড়ে তোলা হয় ।


 2. বাঁকবিহীন নদীপথ : কলকাতা বন্দরে প্রবেশ করতে হলে অসংখ্য বাঁক অতিক্রম করে জাহাজগুলিকে প্রবেশ করতে হয় । সেই তুলনায় হলদিয়া বন্দরের নদীপথটি সরল ও বাঁকের সংখ্যাও কম ।


 3. স্বল্প সংখ্যক বালুচর : বঙ্গোপসাগর থেকে কলকাতা বন্দরে প্রবেশ করতে হলে জাহাজগুলিকে প্রায় 15 টি বালুচরকে অতিক্রম করতে হয় । সেই তুলনায় হলদিয়া বন্দরে প্রবেশ করতে হলে মাত্র 3 টি বালুচরকে অতিক্রম করতে হয় । 


4. হুগলি নদীর অধিক গভীরতা : হলদিয়া বন্দরের কাছে হুগলি নদীর গভীরতা প্রায় 10 মিটার থেকে 30 মিটার । ফলে বড়ো জাহাজ এখানে সহজেই প্রবেশ করতে পারে , কিন্তু কলকাতা বন্দরের হুগলি নদীর গভীরতা ক্রমশ কমতে থাকায় বড়ো জাহাজ প্রবেশ করতে পারে না । 


5. উন্নত পশ্চাদভূমি : কলকাতা বন্দরের সহযোগী হিসাবে হলদিয়া বন্দর গড়ে ওঠায় কলকাতা বন্দরের উন্নত পশ্চাদভূমি হলদিয়া বন্দরের পশ্চাদভূমিতে পরিণত হয়েছে । উত্তর - পূর্ব ভারতের রাজ্যসমূহের ( ঝাড়খণ্ড , পশ্চিমবঙ্গ , মধ্যপ্রদেশ ও ওডিশা ইত্যাদি ) জনবহুলতা , উন্নত কৃষি ও শিল্পজাত দ্রব্যর চাহিদা হলদিয়া বন্দর গড়ে তুলতে সাহায্য করেছে ।

6. উন্নত পরিবহণ ব্যবস্থা : হলদিয়া বন্দর উন্নত সড়ক ও রেল পরিবহণ দ্বারা যুক্ত । 41 নং জাতীয় সড়কপথ এবং দক্ষিণ - পূর্ব রেলপথের একটি শাখা পাঁশকুড়া থেকে সরাসরি এই বন্দরকে যুক্ত করেছে । বর্তমানে অনেক জাহাজ কলকাতা বন্দরে না এসে হলদিয়া বন্দরে পণ্য খালাস করে । সেখান থেকে পণ্য সড়ক ও রেলপথের মাধ্যমে কলকাতা বন্দরে পৌঁছায় । 


7. বন্দরকেন্দ্রিক শিল্পাঞ্চল : হলদিয়াতেই সর্বপ্রথম ভারতের বন্দরকেন্দ্রিক শিল্পাঞ্চল গড়ে তোলা হয় । ফলে শিল্পাঞ্চলকে কেন্দ্র করে হলদিয়া বন্দরের বিকাশ দ্রুত হয় । 

8. সরকারি আনুকূল্য : হলদিয়া বন্দর গড়ে তুলতে কেন্দ্র ও রাজ্য সরকারের উদ্যোগ বিশেষভাবে উল্লেখযোগ্য ।


 9. আধুনিক ব্যবস্থাসমূহ : জাহাজে মাল ওঠানো - নামানোর জন্য আধুনিক কন্টেনার সার্ভিস - সহ যান্ত্রিক পরিবহণ ব্যবস্থার উপস্থিতি হলদিয়া বন্দর গড়ে ওঠার অন্যতম কারণ ।

এছাড়াও সমভাবাপন্ন জলবায়ু, কলকাতার বিশাল বাজারের চাহিদা, সুলভ শ্রমিকের যোগান, জমির সহজলভ্যতা হলদিয়া বন্দর গড়ে ওঠার অন্যতম কারণ।




Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert