Super Cyclone Amphan বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের ইতিহাসে সবথেকে বৃহত্তম,বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান আছড়ে পড়ল পশ্চিমবঙ্গে, আমফান ঘূর্ণিঝড়ের ফলে পশ্চিমবঙ্গের 7 টি জেলায় প্রবল ঝড় ও বৃষ্টি হবে, ঘূর্ণিঝড় "আমফান" super cyclone amphan 2020, ২১ বছর পর আবার Super Cyclone আমফান (amphan)




বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের ইতিহাসে সব থেকে বিধ্বংসী ঘূর্ণিঝড় হতে চলেছে আমফান (amphan cyclone)


















বঙ্গোপসাগরে সৃষ্ট সব ঘূর্ণিঝড়ের রেকর্ড ভেঙে সবার ওপরে আস্তে চলেছে ঘূর্ণিঝড় আমফান (amphan). এখন যা পরিস্থিতি তাতে মনে করা হচ্চে আমফানের গতিবেগ 270 km/h হবে।এই শতাব্দীর সব থেকে বিধ্বংসী ঘূর্ণিঝড় "আমফান" (Super Cyclone Amphan) আর কিছুক্ষণের মধ্যেই আছড়ে পড়বে স্থলভাগের ওপর। ওড়িশা ও পশ্চিমবঙ্গে জারি করা হয়েছে সতর্ক বার্তা। মৎস্যজীবিদের সুমদ্রে পাড়ি দিতে বারণ করা হয়েছে। পশ্চিমবঙ্গের 7 টি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হবার সম্ভাবনা তৈরি হয়েছে। 






বর্তমানে ঘূর্ণিঝড় "আমফান" অবস্থান করছে দিঘা উপকূল থেকে মাত্র 600 কিলোমিটার দূরে। আমফানের গতিমুখ রয়েছে পশ্চিমবঙ্গের দিকে।যার ফলে  আজ মঙ্গলবার বিকে থেকেই বৃষ্টিপাত শুরু হয়ে গেছে দক্ষিণবঙ্গের জেলা গুলিতে। Super Cyclone এ পরিণত হওয়া ঘূর্ণিঝড় "আমফান" পশ্চিমবঙ্গের দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝের কোন একটা জায়গা দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগের ওপর এই ঘূর্ণিঝড় "আমফান" এর গতিবেগ সর্বোচ্চ 200km/h থেকে 270 km অব্দি হয়ে সমস্ত রেকর্ড ভেঙে দিতে পারে এমনটাই মনে করছে হাওয়া অফিস। আগামী কাল বুধবার থেকেই উপকূল অঞ্চলের সঙ্গে কলকাতা, দুই চব্বিশপরগনা, হাওড়া, হুগলী, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা গুলোতে ঝড়বৃষ্টি শুরু হয়ে যাবে। পশ্চিম বঙ্গের উপকুলীয় এলাকার মানুষদের নিরাপদ স্থানে নিয়ে যাবার কাজ শুরু করে দিয়েছে প্রশাসন। ঘূর্ণিঝড় আমফানের মোকাবিলার জন্য ওড়িশা ও পশ্চিমবঙ্গের সঙ্গে কথা বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 




ঘূর্ণিঝড় আমফান এতটাই শক্তিশালী আকার ধারণ করেছে যার ফলে প্রবল ঝড়বৃষ্টি সাথে সমুদ্র উপকুল এলাকায় 4 থেকে 5 মিটার উচ্চতার জলোচ্ছাস আছড়ে পড়বে। যার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে পশ্চিমবঙ্গের সুমুদ্র উপকূলীয় অঞ্চল গুলো। বুধবার সকল থেকেই ঘূর্ণিঝড় আমফানের ফলে প্রবল বৃষ্টি ও ঝড় চলবে। বুধবার বিকালে আমফান সর্বোচ্চ গতিতে পৌঁছাবে, তখন আমফানের গতিবেগ হবে 185 কিলোমিটার প্রতি ঘন্টা। ঝড়ের গতিবেগ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব ও পশ্চিম চব্বিশপরগনা জেলাতে সর্বোচ্চ থাকবে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি জেলাতে ঝড়ের গতিবেগ কিছুটা কম থাকবে, এই জেলা গুলোতে 110 থেকে 120 কিলোমিটার প্রতি ঘন্টা থাকবে, সেই সঙ্গে হবে ভারী বৃষ্টি।







গৃহীত সতর্কতা:- (ঘূর্ণিঝড় আমফানের জন্য Cyclone Amphan)


Super Cyclone Amphan বিধ্বংসী রূপ নিয়ে পশ্চিমবঙ্গে আছড়ে পড়ছে তাই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ সরকার ও বিপর্যয় মোকাবিলা টিম।


1. সমুদ্র উপকূল এলাকার লোকদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

2. মৎসজীবীদের সুমদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

3. দিঘার সমুদ্র সৈকতে মাইকিং করা হচ্চে।

4. বাড়ির মধ্যে সকলকে থাকতে বলা হয়েছে।

5. Help line নম্বর খোলা হয়েছে।

6. অনেক পুরাতন বাড়ি গুলোতে না থাকার কথা বলা হয়েছে। কারণ প্রবল ঝড়ের ফলে অনেক পুরোনো বাড়ি গুলো ভেঙে যাবার সম্ভবনা রয়েছে।


7.ঝড়ের সময় ট্রেন বাস ও সড়ক পথে চলাচল বারণ করেছে বিপর্যয় মোকাবিলা দপ্তর।

8. NDRF এর তরফ থেকে super cyclone amphan মোকাবিলা করার জন্য ওড়িশায় 10 টি এবং পশ্চিমবঙ্গে 7 টি বিপর্যয় মোকাবিলা দল এসেছে।

9. আমফান মোকাবিলায় টাস্ক ফোর্স প্রতি নিয়ত কাজ করছে।

10. সমুদ্র উপকূল জেলা গুলো থেকে মোট 3 লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।









Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

H.S exam Geography Suggestion উচ্চমাধ্যমিক ভূগোল 100 টি MCQ প্রশ্ন উত্তর Top 100 M.C.Q 100% common in Exam উচ্চমাধ্যমিক ভূগোল প্রশ্ন-উত্তর