পৃথিবীর চুম্বক শক্তি কমে যাচ্ছে, ধ্বংসের মুখে পৃথিবী,বন্ধ হয়ে যাবে ইন্টারনেট, স্যাটেলাইট সিস্টেম সহ আপনার মোবাইল ফোনও, জীবজগত ধ্বংস হয়ে যাবে,The magnetism of the earth is decreasing, What is "SOUTH ATLANTIC ANOMALY "

 🌍🌍নষ্ট হয়ে যাচ্ছে পৃথিবীর চুম্বকশক্তি🌍🌍




ধ্বংসের মুখে এগিয়ে যাচ্ছে আমাদের পৃথিবী। পৃথিবীর অস্তিত্বের ওপর সংকট সৃষ্টি হয়েছে। আমাদের পৃথিবী হলো একটি বৃহৎ প্রাকৃতিক চুম্বক। আর বর্তমানে এই পৃথিবীর একটি অংশ প্রতিনিয়ত কমে যাচ্ছে চুম্বকশক্তি। আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মধ্যেবর্তী বিশাল এলাকায় চুম্বকত্ব কমে যাচ্ছে প্রতিনিয়ত। জানা গেছে লাস্ট 200 বছরে ওই অঞ্চলের চুম্বকশক্তি প্রায় 9% কমে গেছে। 

■ SOUTH ATlANTIC ANOMALY :- আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মধ্যেবর্তী বিশাল অঞ্চল জুড়ে পৃথিবীর চুম্বকশক্তি কমে যাবার ঘটনাকে বিজ্ঞানীরা South Atlantic Anomaly বলছেন।

◆ বিজ্ঞানীদের মতে পৃথিবীর চুম্বকশক্তি কমে যাবার ঘটনা এর আগেও হয়েছিল। আজ থেকে প্রায় 2.5 লক্ষ বছর আগে এমনটা ঘটে ছিল। 
◆তবে কি কারণে আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মধ্যবর্তী অঞ্চলটির মাধ্যাকর্ষণ শক্তি কমে যাচ্ছে তার কারণ এখনো বিজ্ঞানীদের কাছে অজানাই রয়েছে। বিজ্ঞানীরা স্যাটেলাইট ডাটার মাধ্যমে জানতে পেরেছেন যে পৃথিবীর "আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার" মধ্যবর্তী অংশে কমছে চুম্বকশক্তি।



●পৃথিবীর এই চুম্বকশক্তি কমে গেলে বা নষ্ট হয়ে গেলে পৃথিবী & জীবজগতের কি কি ক্ষতি হবে??
 স্পেস সংস্থা ESA জানিয়েছেন পৃথিবীর চম্বকত নষ্ট হয়ে গেলে কি প্রভাব পড়বে পৃথিবীর ওপর।

Earth's Magnetic North & South Will be changed :- পৃথিবীর চুম্বকীয় উত্তর এবং দক্ষিণ মেরুর বিচ্যুতি ঘটবে। অর্থাৎ পাল্টে যাবে পৃথিবীর চুম্বকীয় উত্তর  & দক্ষিণ মেরু।

Internet Stop : ইন্টারনেট ব্যাবস্থা বন্ধ:- বন্ধ হয়ে যাবে পৃথিবীর ইন্টারনেট ব্যাবস্থা।

Satellite System will be broken:- পৃথিবীর চুম্বক শক্তি একটি অংশ কমে যাবার ফলে কিংবা সম্পূর্ণ নষ্ট হয়ে গেলে Satelite ব্যাবস্থা একবারে ভেঙে যাবে। অর্থাৎ satelight গুলো নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবে। 
মহাজাগতিক রশ্মির প্রবেশ :- পৃথিবীর পৃষ্টে প্রবেশ করবে কোটি কোটি মহাজাগতিক রশ্মি। পৃথিবীর ম্যাগনেটিক শক্তি এই সমস্ত মহাজাগতিক রশ্মি গুলোর হাত থেকে আমাদের রক্ষা করে।

জীবজগতের ধ্বংস:- আমরা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির জন্যই দাঁড়িয়ে থাকতে পারি , হাঁটাচলা করতে পারি। পৃথিবীর ম্যাগনেটিক শক্তি নষ্ট হয়ে গেলে গোটা জীবজগতের ধ্বংস হয়ে যাবে।















Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

H.S exam Geography Suggestion উচ্চমাধ্যমিক ভূগোল 100 টি MCQ প্রশ্ন উত্তর Top 100 M.C.Q 100% common in Exam উচ্চমাধ্যমিক ভূগোল প্রশ্ন-উত্তর