HS Geography abta test paper ac 176উচ্চ মাধ্যমিক 2024 ABTA Test Paper Page no 176 All SAQ question Answer

 উচ্চ মাধ্যমিক 2024 ABTA Test Paper Page no 176 All SAQ question Answer

     FIROJ MALLICK 

(ⅰ) পর্যায়ন বলতে কী বোঝায়?

Answer)ক্ষয়, বহন ও সঞ্চয়কার্যের মাধ্যমে অসমতল এবং বন্ধুর ভূপ্রকৃতি সমতলভাগে পরিণত হওয়ার প্রক্রিয়াকে বলা হয় পর্যায়ন । এক কথায়, আরোহন ও অবরোহন এর সম্মিলিত ফল হল পর্যায়ন ।
• অবরোহন + আরোহন = পর্যায়ন

ii) ফেচ এর সংজ্ঞা দাও।

উত্তর: উন্মুক্ত সমুদ্রে বাতাস বাধাহীনভাবে যতখানি দূরত্ব অতিক্রম করে, সেই দূরত্বকে ফেচ বলে।

অথবা, সম্মুখ সমুদ্র তরঙ্গ কী?

উত্তর: প্রবল বায়ুপ্রবাহের প্রভাবে সমুদ্র তরঙ্গ যখন উপকূল সংলগ্ন অগভীর জলে এসে মিলিত হয় তখন তরঙ্গের চূড়া ক্রমশ খাড়া ও কুণ্ডলিত হয়ে উত্থিত হয় এবং প্রবল বেগে ও সশব্দে বেলাভূমির উপর আছড়ে পড়ে। একে সোয়াশ বা সম্মুখ তরঙ্গ বলে।

iv) পূর্ববর্তী নদীর সংজ্ঞা দাও।

উত্তর: সাম্প্রতিক ভূউন্নয়নের আগে গঠিত নদী যদি এই অঞ্চলের ভূ উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে দ্রুত নিম্নক্ষয়ের তার আগেকার ধরে প্রবাহ দ্বারা পথটি রাখতে পারে, তবে ঐ নদীকে পূর্ববর্তী নদী বলে। যেমন— গঙ্গা, ব্রহ্মপুত্র।

অথবা বৃক্ষরুপী জলনির্গম প্রণালীর সংজ্ঞা দাও।

উত্তর: ভূমিভাগের প্রাথমিক ঢাল অনুসারে প্রবাহিত প্রাথমিক নদী এবং তার উপনদী ও শাখানদী সম্বনয়ে গাছের শাখাপ্রশাখার মতো যে জলনির্গমন প্রনালী গড়ে ওঠে তাকে, বৃক্ষরূপী জলনির্গম প্রানালী বলে।

v) মৃত্তিকার ক্যাটেনা কী? 
উত্তর: একইরকম জলবায়ু ও মূল শিলাযুক্ত অঞ্চলের পার্বত্য ভূমিঢালে শুধুমাত্র জলনিকাশি ব্যবস্থা ও ভূমিরূপের পার্থক্যের উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন মৃত্তিকা সৃষ্টি হয়, তাকে মৃত্তিকা ক্যাটেনা বলে।

অথবা শারীরবৃত্তীয় শুষ্ক মাটির সংজ্ঞা দাও।

উত্তর: যে মাটিতে প্রচুর জল থাকা সত্ত্বেও খনিজ লবণের পরিমাণ অধিক হওয়ায় সাধারণ উদ্ভিদ জলশোষণে অক্ষম, এই ধরনের মৃত্তিকাকে শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলে।

vi) ঘূর্ণবাতের সংজ্ঞা দাও।

উত্তর: নিম্নচাপ কক্ষকে ঘিরে কেন্দ্রাভিমুখী এবং ঊর্ধ্বগামী দ্রুতগতি সম্পন্ন উষ্ণ ঘূর্ণি বায়ুকে ঘূর্ণবাত বলে।

অথবা, গর্জনশীলচল্লিশা কী?

উত্তর: দক্ষিণ গোলার্ধে অধিক জলভাগের অবস্থান থাকায় বায়ু বিনা বাধায় ভীষণ শব্দ করে তীব্রগতিতে প্রবাহিত হয়। ৪০ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশে এই বায়ুপ্রবাহকে 'গর্জনশীল চল্লিশা' বলে।

vii) ITCZ- এর পুরো নাম কী?

উত্তর: Inter Tropical Convergence Zone

viii) বায়োম এর সংজ্ঞা দাও।

উত্তর: পৃথিবীর কোনো বিশাল অঞ্চলে প্রায় একই বৈশিষ্ট্যসম্পন্ন জীব সম্প্রদায় একত্রে যে সুসংহত জীবন গড়ে তুলে তাকে বায়োম বলে।

ix) ভারতের সর্বাধিক বন্যাপ্রবণ রাজ্যের নাম কী?

উত্তর: আসাম 

x) মিলেট কী?

উত্তর: জোয়ার, বাজরা, রাগি প্রভৃতি কয়েকটি ক্ষুদ্র দানাশস্যকে একত্রে মিলেট (Millet) বলে।

অথবা শস্য প্রগাঢ়তা সূত্রটি লেখ।

উত্তর: শস্য প্রগাঢ়তা = মোট চাষের জমি/ প্রকৃত চাষের জমি × 100

xi) মিশ্র কৃষির সংজ্ঞা দাও।

উত্তর: অনুকূল প্রাকৃতিক ও সাংস্কৃতিক পরিবেশের সুযোগ নিয়ে যে বানিজ্যিক কৃষি ব্যবস্থায় একই কৃষি খামারে কৃষি জমি থেকে ফসল উৎপাদনের সাথে সাথে পশুপালন ও হাঁস, মুরগি প্রতিপালন এবং ফল ও শাক সবজি উৎপাদন করা হয়, তাকে মিশ্র কৃষি বলে।

xii) বিশুদ্ধ কাঁচামাল কী?

উত্তর: যে সমস্ত কাঁচামাল শিল্পজাত দ্রব্যে পরিণত হওয়ার পর শিল্পজাত দ্রব্যের ওজন বিশেষ কমে না, তাদের বিশুদ্ধ শ্রেণীর কাঁচামালের বলে।

অথবা ব্রেক অফ বাল্ক কী?

উত্তর: কোন পরিবহন মাধ্যমে পণ্যদ্রব্য কোন স্থানে নিয়ে যাওয়ার পর তা পরিবহনগত সুবিধার জন্য অন্য কোন ছোট ছোট পরিবহন মাধ্যমে প্রেরণ করা হয়। যে স্থানে এই ঘটনা ঘটে তাকে ব্রেক অফ বাল্ক পয়েন্ট বা বাধ্যতামূলক বিরতি বিন্দু বলে। পরিবহনের

xiii) পুনঃরপ্তানি বাণিজ্য কী?

উত্তর: যখন পণ্য সামগ্রী নিজ দেশে ভোগ বা ব্যবহারের জন্য না এনে তৃতীয় কোনো দেশে রপ্তানি করার জন্য আমদানি করা হয়, তখন তাকে পুনঃরপ্তানি বাণিজ্য বলে।

অথবা, শূন্য জনসংখ্যা বৃদ্ধির সংজ্ঞা দাও।

উত্তর: যে সব দেশের জন্ম ও মৃত্যু হার প্রায় সমান, সেই সব দেশে জনসংখ্যার বৃদ্ধি প্রায় হয় না বললেই চলে, একেই শূন্য জনসংখ্যা বৃদ্ধি বলে।

xiv) ক্রিয়ামূলক অঞ্চলের সংজ্ঞা দাও।

উত্তর: কৃষি শিল্প বাণিজ্য প্রশাসন
পরিবহন ও যোগােযােগ ইত্যাদি কার্যাবলি ভিত্তিক সমতা ও পারস্পরিক নির্ভরশীলতার ভিত্তিতে পরস্পর সংযুক্ত হওয়া অঞ্চলকে ক্রিয়ামূলক অঞ্চল বলা হয়।





Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert