উচ্চ মাধ্যমিক 2024 ABTA Test Paper Page no 151 All SAQ question Answer

 উচ্চ মাধ্যমিক 2024 ABTA Test Paper Page no 151 All SAQ question Answer

     FIROJ MALLICK 

(ⅰ) পর্যায়ন বলতে কী বোঝায়?

Answer)ক্ষয়, বহন ও সঞ্চয়কার্যের মাধ্যমে অসমতল এবং বন্ধুর ভূপ্রকৃতি সমতলভাগে পরিণত হওয়ার প্রক্রিয়াকে বলা হয় পর্যায়ন । এক কথায়, আরোহন ও অবরোহন এর সম্মিলিত ফল হল পর্যায়ন ।
• অবরোহন + আরোহন = পর্যায়ন ।


অথবা, আতেজীয় প্রস্রবন বলতে কী বোঝায়?

Answer) যেকোনো ভাঁজযুক্ত শিলার অধোভঙ্গে দুটি অবিশ্য শিলার মধ্যবর্তী স্থানে যদি কোন প্রবেশ্য শিলাস্তর অবস্থান করলে, তার দু পাশ যদি ভূপৃষ্ঠে উন্মুক্ত থাকে তখন দু পাশের উন্মুক্ত প্রবেশ্য জলবাহী ও জল ধারণকারী শিলাস্তরে বৃষ্টির জল প্রবেশ করে। এ ক্ষেত্রে জলের চাপ বায়ুমণ্ডলীয় চাপের থেকে বেশি হয় ফলে অপ্রবেশ্য শিলাস্তরের কোন দুর্বল স্থান বরাবর জল স্বাভাবিকভাবে বাইরে নির্গত হয় বা কোন কূপ খনন করার ফলে জল বাইরে বেরিয়ে আসে তাকে আর্তেজিও কূপ বা আর্টেজীয় প্রস্রবণ বলে।

 (iⅱ) স্ট্যাক কী? 

Answer)সমুদ্র তরঙ্গের ক্রমাগত ক্ষয়ের ফলে সুড়ঙ্গের ছাদ বা খিলানটি ধ্বসে পড়ে। ফলে খিলানের সমুদ্রের দিকের অংশটি স্থলভাগ থেকে বিচ্ছিন্ন হয়ে সমুদ্রের উপর স্তম্ভ আকারে অবস্থান করে। এরূপ স্তম্ভকে স্ট‍্যাক বলে।

অথবা, ডালমেশিয়ান উপকূল কাকে বলে?

Answer) যে উপকূলে সুদীর্ঘ শৈলশিরা ও মধ্যবর্তী নদী উপত্যকা গুলি উপকূল রেখার সঙ্গে সমান্তরালে সমুদ্রে আংশিক নিমজ্জিত হয় তাকে ডালমেসিয়ান উপকূল বলে।

(iii) নিক্ বিন্দু কাকে বলে? 

Answer)পুনঃ যৌবন লাভের ফলে নদীর দৈঘ‍্য বরাবর গতিপথের যে বিন্দুতে উচ্চ উপতক‍্যার পুরোনো মৃদু ঢালের সঙ্গে নিম্ন উপতক‍্যার নতুন খাড়া ঢালের সংযোগ ঘটে সেই বিন্দুকে নিক বিন্দু বলে।


(ⅱ) বিপরা নদী কাকে বলে? 

Answer) যে নদী শিলাস্তরের নতির বিপরীত দিকে প্রবাহিত হয় তাকে বিপরা নদী বলে।

অথবা, পিনেট জলনির্গম প্রণালী কী? 

Answer)উত্তর: প্রধান নদীর উভয় উভয় পার্শ্ব থেকে অসংখ্য ছোট ছোট নদী সূক্ষ্মকোণে মিলিত হয়ে পাখির পালকের মত দেখতে যে নদী নকশা গঠন করে তাকে পিনেট বা চুনট নদী নকশা বলা হয়।


(ⅴ) রেগোলিথ কী? 

Answer)মাটি গঠনের প্রথম পর্যায়ে আদি শিলা যান্ত্রিক ও রাসায়নিক আবহবিকারের ফলে চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। এই শিলাচূর্ণ পদার্থ ভূত্বকের ওপর শিথিলভাবে এক পাতলা নরম আস্তরণ তৈরি করে, একে রেগােলিথ বলা হয়। রেগোলিথ কথাটি মেরিল প্রথম ব্যবহার করেন।

অথবা, ইলুভিয়েশন কী? 

Answer)মৃত্তিকার উপরে স্তর বা A স্তর থেকে মৃত্তিকা বা খনিজ পদার্থগুলি ধৌত বা দ্রবীভূত হয়ে মৃত্তিকার নিচের স্তর বা B স্তরে স্থানান্তরিত হয়ে সঞ্চিত হয়। নিচের স্তর বা B স্তরে এই সঞ্চয় হওয়ার পদ্ধতিকেই ইলুভিয়েশন বলে।

(vi) নিমজ্জিত ভাসমান জলজ উদ্ভিদ কাকে বলে? 

Answer)যে সমস্ত উদ্ভিদ জলের মধ্যে সম্পূর্ণ নিমজ্জিত অবস্থায় ভাসমান থাকে, তাদের নিমজ্জিত ভাসমান জলজ উদ্ভিদ বলে।
উদা:- ঝাঁঝি, লেমনা প্রভৃতি।

(vii) জেট বায়ু প্রবাহ কী?

Answer) ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারে প্রবাহিত অত্যন্ত শীতল, দ্রুত গতি সম্পন্ন, সংকীর্ণ সর্পিলাকার বায়ুপ্রবাহকে জেট বায়ুপ্রবাহ বলে

 অথবা, I.T.C.Z কী?

Answer) I.T.C.Z এর সম্পূর্ণরূপ হল Inter Tropical Convergence Zone, যার বাংলা প্রতিশব্দ হলো-আন্তঃক্রান্তীয় অভিসরণ অঞ্চল।
       উত্তর-পূর্ব আয়ন বায়ু ও দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু নিরক্ষীয় নিম্নচাপ বলয় বরাবর (5°উঃ থেকে 5°দঃ) যে অঞ্চলে মিলিত হয়, তাকে I.T.C.Z বা আন্তঃক্রান্তীয় অভিসরণ অঞ্চল বলে। এই অঞ্চলে ওই দুই প্রকার আয়ন বায়ু পরস্পর মিলিত হয় বলে এখানে বায়ুর পার্শ্ব প্রবাহ থাকে না, বায়ু সর্বদা ঊর্ধ্বমুখী হওয়ার ফলে এই অঞ্চলে সর্বদা শান্তভাব বিরাজ করে।

viii) জীব বৈচিত্র্যের উষ্ণকেন্দ্র বলতে কী বোঝ? 

Answer)জীব বৈচিত্রের হটস্পট শব্দটি প্রথম ব্যবহার করেন নরম্যান মায়ার 1988 সালে। জীব বৈচিত্রের হটস্পট বলতে সেই অঞ্চল গুলিকে বোঝানো হয় যেখানে এমন কিছু জীব প্রজাতি পাওয়া যায় যেগুলো পৃথিবীর অন্য কোন অঞ্চলে আর দেখা যায় না এবং সেই জন্যই এই সমস্ত অঞ্চলের জীব প্রজাতি গুলির বিলুপ্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অথবা, গ্রিন ডেটা বুক কী? 

Answer)যে তালিকায় অবলুপ্তের বিপদ থেকে মুক্ত জীব প্রজাতি সমূহের উল্লেখ থাকে তাকে গ্রিন ডাটা বুক বলে ।

(ix) DART -এর পুরো অর্থ লেখো।

Answer) Deep Ocean Assessment and Reporting of Tsunami.

 (x)অর্থনৈতিক কার্যাবলী কাকে বলে? 

Answer)জীবনধারণের জন্য বিভিন্ন পেশায় নিযুক্ত থেকে মানুষ সম্পদের উৎপাদন, বন্টন, বিনিময়, ভোগ এবং পরিষেবা প্রদানের মাধ্যমে পৃথিবীব্যাপী মানুষের যে নানাধরনের ক্রিয়াকলাপ লক্ষ্য করা যায় তাকে অর্থনৈতিক কার্যাবলী বলে। যেমন- কৃষিকাজ, পশুপালন, মৎস্যচাষ, খনিজ সম্পদ আহরণ, নির্মাণকাজ, শিল্পকর্ম প্রভৃতি

অথবা, ভারতে ধান উৎপাদনে প্রথম স্থানাধিকারী রাজ্যের নাম লেখো। 

Answer) পশ্চিমবঙ্গ।

(xi) দক্ষিণ ভারতের ম্যাঞ্চেস্টার কাকে বলে? 

Answer) কোয়েম্বাটুর।

(xii) শিপিং লাইন কী? 

Answer)যেসব কোম্পানি বা সংস্থার জাহাজ নিয়মিত ভাবে আন্তর্জাতিক সমুদ্রপথে চলাচল করে সেই কোম্পানি বা সংস্থাকে শিপিং লাইন বলে।


(xiii) জনসংখ্যা অভিক্ষেপ কাকে বলে? 

Answer)বর্তমান জনসংখ্যার কাঠামাে, জন্মহার, মৃত্যুহার, অভিবাসন প্রভৃতির উপর নির্ভর করে। ভবিষ্যৎ জনসংখ্যা সম্পর্কে যে পূর্বানুমান করা হয় তাকেই জনসংখ্যা অভিক্ষেপ বলে ।

(xiv) কলকাতার সহযোগী ও পরিপূরক বন্দর কোনটি?

Answer) হলদিয়া বন্দর।

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert