HS Geography abta test paper Page AC 19 ucchomadhymik 2024 exam

 



  HS GEOGRAPHY ABTA Page No. 19 (S.A.Q)1×14=14 
FIROJ MALLICK

(i) 'পর্যায়ন' কাকে বলে?
Answer)ক্ষয়, বহন ও সঞ্চয়কার্যের মাধ্যমে অসমতল এবং বন্ধুর ভূপ্রকৃতি সমতলভাগে পরিণত হওয়ার প্রক্রিয়াকে বলা হয় পর্যায়ন । এক কথায়, আরোহন ও অবরোহন এর সম্মিলিত ফল হল পর্যায়ন ।
• অবরোহন + আরোহন = পর্যায়ন 

 অথবা, 'অন্ধ উপত্যকা' কাকে বলে? 
চুনাপাথর গঠিত অঞ্চলে এর উপর দিয়ে নদী প্রবাহিত হলে এবং নদীপ্রবাহের গতিপথে কোন সিঙ্কহোল সৃষ্টি হলে নদী সিঙ্কহোল এর মধ্য দিয়ে ভূ-অভ্যন্তরের প্রবেশ করে হটাৎ শেষ হয়ে যায় সেই অংশটিকে অন্ধউপত্যকা বলে । 

(ii) 'টম্বোলো' কাকে বলে? 
Answer)যখন কোন বাঁধ কোন একটি বা একাধিক দ্বীপকে উপকূলের সঙ্গে যুক্ত করে, তখন সেই বাঁধকে টম্বোলো বলে।

অথবা 'ফিয়র্ড উপকূল' বলতে কী বোঝ?
Answer) সমুদ্র উপকূলে মহাদেশীয় হিমবাহের ক্ষয়ের ফলে অনেক সময় সমুদ্রতল অপেক্ষা গভীর উপত্যকার সৃষ্টি হয়। এরূপ জলমগ্ন উপত্যাকে ফিয়র্ড বলে। পৃথিবীর গভীরতম ফিয়র্ড হল নরওয়ের সােজানে ফিয়র্ড।

(iii) 'পেডিমেন্ট' কীভাবে গঠিত হয়?
শুষ্ক পার্বত্য অঞ্চলে শিলাময় মৃদু ঢালকে পেডিমেন্ট বলে।পেডিমেন্ট ছোটো বড়ো প্রস্তরখন্ড, নুড়ি, কাঁকড় দ্বারা গঠিত হয়। এর আকৃতি অবতল প্রকৃতির হয়।

(iv) পূর্ববর্তী নদীর সংজ্ঞা দাও। 

Answer)কোনো নদী যদি নিম্নক্ষয়ের সাহায্যে সেই অঞ্চলের ভূ-উত্থানের সাথে সামঞ্জস্য রেখে তার পূর্বেকার প্রবাহ বজায় রাখে, তাহলে তাকে পূর্ববর্তী নদী বলা হয়। উদাহরণ :- সিন্ধু, গঙ্গা প্রভৃতি। 
অথবা, 'অঙ্গুরীয় জলনির্গম প্রণালী' বলতে কী বোঝ? 

(ⅳ) 'হিউমিফিকেশন' কাকে বলে? 

Answer)উদ্ভিদ এবং প্রাণীর দেহাবশেষ বিভিন্ন বায়ুজীবী এবং অবায়ুজীবী জীবাণু দ্বারা বিয়োজিত হয়ে হিউমাসে পরিণত হয়। এই হিউমাস সৃষ্টির প্রক্রিয়াকে হিউমিফিকেশন বলে।

অথবা, মৃত্তিকার গ্রথন বলতে কী বোঝ?
 মৃত্তিকার গ্রথন বলতে এর খনিজ কণা যথা বালুকা, কর্দম ও শিল্ট কণার পারস্পরিক পরিমাণগত আয়তনিক তারতম্য। বস্তুত পক্ষে গ্রথন বলতে মৃত্তিকাস্থিত ২ মিঃমিঃ ব্যাসযুক্ত খনিজ কণার (বালুকা, কর্দম ও সিল্ট) বিভিন্ন অনুপাতকে বুঝায়।

(vi)'উচ্চ তাপযুক্ত উদ্ভিদ' বলতে কী বোঝায়
Answer) যে সমস্ত উদ্ভিদ গুলি অধিক বা উচ্চ তাপমাত্রায় জন্মায় তাদের উচ্চতাপ যুক্ত উদ্ভিদ বলে।

(vii) 'লা নিনা' বলতে কী বোঝায়
Answer)
লা-নিনা শব্দের অর্থ শিশু কন্যা (Little Girl)। এটি এল-নিনোর বিপরীত অবস্থা। বায়ু সঞ্চলনের স্বাভাবিক অবস্থান প্রশান্ত মহাসাগরে অক্ষরেখা বরাবর বায়ু পূর্ব দিকের উচ্চচাপ বলয় থেকে পশ্চিম দিকে প্রবাহিত হয়। এই অবস্থায় সমূদ্রের পৃষ্ঠজ্জলের উন্নতা স্বাভাবিক উন্নতা অপেক্ষা 4° সেঃ কমে গেলে পেরু-চিলি উপকূল বরাবর যে শীতল সমুদ্রস্রোত প্রবাহিত হয় তাকে লা-নিনা বলে। লা-নিনাকে মাঝে মাঝে বলা হয় এল-ভিয়েজো (El-Viejo) ও প্রতি এল-নিনো (Anti El-nino) বা সহজভাবে “এক শীতল ঘটনা”।

অথবা, আয়ন বায়ু কাকে বলে? 

Answer)কর্কটীয় উচ্চচাপ বলয় ও মকরীয় উচ্চচাপ বলয় থেকে নিরক্ষীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে যে বায়ু প্রবাহিত হয়, তাকে আয়ন বায়ু (Trade Winds) বলা হয় ।

(viii) 'জীববৈচিত্র্য'-এর সংজ্ঞা দাও। 

Answer)জীববৈচিত্র্য বলতে সাধারণত একটি নির্দিষ্ট অঞ্চলে বিভিন্ন প্রকার জীবের একত্র সমাবেশ কে বোঝানো হয়ে থাকে। আবার অন্য ভাবে বললে কোনো অঞ্চলের নির্দিষ্ট প্রজাতির মধ্যে জীনগত, প্রজাতিগত ও বাস্তুতান্ত্রিক যে তারতম্য বা বিভিন্নতা রয়েছে, তাই হল জীববৈচিত্র্য।

অথবা, নিজস্ব প্রাকৃতিক পরিবেশে জীববৈচিত্র্য সংরক্ষণকে কী নামে অভিহিত করা যায়? 
Answer) ইন সি টু সংরক্ষণ.

(ix) 'হড়পাবান' বলতে কী বোঝ?

Answer)হড়পা বান হলো প্লাবনভূমি, নদী, শুষ্ক হ্রদ ও অবনমিত ভূমি ইত্যাদির মতো নিম্নাঞ্চলে ঘটা আকস্মিক বন্যা। এটি প্রচণ্ড বজ্রঝড়, হারিকেন, বা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সাথে যুক্ত ভারী বৃষ্টি বা বরফের পাত বা তুষারক্ষেত্রের উপর দিয়ে প্রবাহিত বরফ বা তুষার থেকে গলিত পানির কারণে হতে পারে। 

(x) বাজারভিত্তিক উদ্যান কৃষি বলতে কী বোঝ? 
Answer)কোনাে শহরের দৈনন্দিন শাকসবজি, ফুল, ফল প্রভৃতির চাহিদা মেটাতে যখন ওইসব শহরের উপকণ্ঠে বা শহরতলিতে অত্যন্ত আধুনিক পদ্ধতিতে ওগুলির চাষ করা হয়, তখন তাকে বাজার- ভিত্তিক উদ্যান কৃষি (Market Gardening) বলে।

অথবা, 'আর্দ্র কৃষি'-এর সংজ্ঞা দাও। 
Answer)জলসেচের সাহায্য ছাড়া নিয়মিত ও পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাতের (150 সেমির বেশি) ওপর নির্ভর করে যে কৃষিকাজ করা হয়, তাকে আর্দ্র কৃষি বলে।
উভয় গােলার্ধে 10° অক্ষাংশ থেকে প্রায় 25° অক্ষাংশের মধ্যে মৌসুমি জলবায়ুর প্রভাবান্বিত দেশগুলিতে আর্দ্র কৃষি পরিলক্ষিত হয়।

(xi) আইসোটিম কী? 

Answer) আইসোটিম হল সমপরিবহন ব্যয় রেখা। অর্থাৎ সমান পরিবহন ব্যয় যুক্ত অঞ্চলগুলিকে যে কাল্পনিক রেখা দ্বারা যুক্ত করা হয় তাকে বলে আইসোটিম।

(xii) তৃতীয় স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সংজ্ঞা দাও। 
Answer)প্রাথমিক ও গৌণ কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন বা সমন্বয়সাধনের জন্য মানুষ কোনাে ব্যক্তি বা গােষ্ঠীকে যে সেবা বা সাহায্য প্রদান করে এবং উৎপাদন ব্যবস্থাকে সচল রাখে, তাকে তৃতীয় স্তর বা সেবাক্ষেত্রের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলে। আর্থিক ও স্বাস্থ্য পরিসেবা, ব্যাবসাবাণিজ্য, পরিবহণ, যােগাযােগ, পর্যটন, ব্যাংকিং, পরিসেবার কাজ, বিনােদনমূলক (গানবাজনা, খেলাধূলা, নাটক, থিয়েটার, সিনেমা প্রভৃতি) কাজ—এই ক্ষেত্রের অন্তর্ভুক্ত।

(xiii) 'জলবিন্দু বসতি' বলতে কী বোঝ? 
Answer)শুষ্ক অঞ্চলে, মরুভূমি বা মরূদ্যানে কিংবা কম বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে জলের অভাব জনিত কারণে সাধারণত মরূদ্যানে প্লায়াকে ঘিরে কিংবা ভৌমজলের উৎসকে ঘিরে গােষ্ঠীবদ্ধ জনবসতি বিকাশ লাভ করে। শুষ্ক অঞ্চলে জলকে কেন্দ্র করে এই ধরনের বসতি গড়ে ওঠায় একে জলবিন্দু বসতি বলে।

(xiv) পরিকল্পনা অঞ্চলের সংজ্ঞা দাও।

answer)প্রথাগত ও কার্যকরী একক যখন একত্রিত হয়ে উপযুক্ত উন্নয়নের জন্য একগুচ্ছ পরিকল্পনা কর্মসূচি নেওয়া হয় এবং উক্ত অঞ্চলটি বৈশিষ্ট্যগত দিক থেকে অন্য অঞ্চল অপেক্ষা পৃথক হয়, তাকে পরিকল্পনা অঞ্চল বলে।

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert