বঙ্গভঙ্গ - বিরোধী আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা লেখ madhymik history suggestions madhymik history suggestions

 

Q) বঙ্গভঙ্গ - বিরোধী আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা লেখ:- (man- 5)

ভূমিকা : ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে যে স্বদেশি ও বয়কট আন্দোলনের সূচনা হয় তাতে ছাত্রসমাজের ভূমিকা বিশেষভাবে লক্ষ করা যায়। হিন্দু-মুসলিম ছাত্ররা একত্রে জোট বেঁধে বঙ্গভঙ্গ-বিরোধী স্বদেশি আন্দোলনে শামিল হয়।


1) বিদেশি দ্রব্য বয়কট : বয়কট আন্দোলনে ছাত্ররাই ছিল মূল হাতিয়ার। ছাত্ররা দলে দলে পিকেটিং করে বিদেশি দ্রব্য ক্রয়ে বাধা দেয়। তারা বিদেশি পণ্যে অগ্নিসংযোগ করে।


2) স্বদেশি দ্রব্য তৈরি ও গ্রহণের জন্য প্রচার : ছাত্ররা গ্রামে-গঞ্জে স্বদেশি দ্রব্য তৈরির কাজে প্রধান ভূমিকা নেয়। তারা স্বদেশি দ্রব্য গ্রহণের জন্য জনসাধারণের কাছে আবেদন জানায়। তারাই বাংলার সর্বত্র স্বদেশির আদর্শ প্রচার করেছিল।


3) শিক্ষাপ্রতিষ্ঠান ত্যাগ : বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনের সময় ছাত্রসমাজ পরম উৎসাহের সঙ্গে সরকারি প্রতিষ্ঠান ছেড়ে বেরিয়ে এসে ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ভরতি হতে থাকে। রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় এদের আন্দোলনকে 'স্বনিয়োজিত প্রচারক' বলে অভিহিত করেছেন।


4)অ্যান্টি-সার্কুলার সোসাইটি গঠন : বঙ্গভঙ্গ-বিরোধী তীব্র ছাত্র আন্দোলন দমনের উদ্দেশ্যে কয়েকটি দমনমূলক সরকারি আইন জারি করা হয়েছিল। এগুলি হল কার্লাইল সার্কুলার, লিয়ন সার্কুলার এবং পেডলার সার্কুলার। সরকারের এই সার্কুলারের বিরুদ্ধে কলকাতার সিটি কলেজের ছাত্রনেতা শচীন্দ্রপ্রসাদ বসু ১৯০৫ খ্রিস্টাব্দের ৪ নভেম্বরে গড়ে তোলেন অ্যান্টি-সার্কুলার সোসাইটি। এর উদ্দেশ্য ছিল ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলন, সরকারি স্কুল-কলেজ থেকে বিতাড়িত ছাত্রদের শিক্ষালাভের বিকল্প সুযোগ করে দেওয়া প্রভৃতি। এটি গণভিত্তিতে প্রতিষ্ঠিত প্রথম ছাত্র সংগঠন।


5)ছাত্রদের বৈপ্লবিক কার্যকলাপ : বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলন পর্বে ছাত্র আন্দোলনের অন্যতম বৈশিষ্ট্য হল-ছাত্ররা ‘অনুশীলন সমিতি' ও 'যুগান্তর' নামক বিপ্লবী গুপ্ত সমিতির বৈপ্লবিক কার্যকলাপের সঙ্গে যুক্ত হয়ে পড়েছিল। 


উপসংহার : বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে সম্ভবত সবচেয়ে বড়ো ভূমিকা নিয়েছিল বাংলার ছাত্রসমাজ। তারা কলকাতা বিশ্ববিদ্যালয়কে ব্যঙ্গ করে বলত ‘গোলদীঘির গোলামখানা”। স্বদেশি আন্দোলনের যুগে গড়ে ওঠা বিভিন্ন সভাসমিতিগুলিতে ছাত্ররা সবসময়ই যোগ দিত। বিভিন্ন সভাসমিতিতে স্বেচ্ছাসেবকদের

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert