অহিংস অসহযোগ আন্দোলনে ছাত্রসমাজের ভূমিকা আলোচনা করো madhymik history suggestions madhymik history madhymik itihas suggestions

 Q)অহিংস অসহযোগ আন্দোলনে ছাত্রসমাজের ভূমিকা আলোচনা করো।( মান 5).


Answer) গান্ধিজির নেতৃত্বে ১৯২১ খ্রিস্টাব্দে অহিংস অসহযোগ আন্দোলন শুরু হয়েছিল। এই আন্দোলনে সর্বাগ্রে সংগ্রামের পথে পা বাড়িয়েছিল বাংলার ছাত্রসমাজ।

•এই আন্দোলনে ভারতীয় ছাত্র সমাজের ভূমিকা গুলি নিম্ন আলোচনা করা হলো:---

1) ছাত্রদের ধর্মঘট ও মিছিলে অংশগ্রহণ : ১৯২১ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসে কলকাতার বিদ্যাসাগর কলেজ, রিপন কলেজ ও সিটি কলেজের ছাত্ররা কলেজের পড়াশোনা ছেড়ে দিয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিল। ১৯২১ খ্রিস্টাব্দের ২০ জানুয়ারি কলকাতার সমস্ত স্কুল ও কলেজে স্বরাজের দাবিতে পূর্ণ ধর্মঘট হয়েছিল। প্রায় তিন হাজার ছাত্রছাত্রী মিছিল করে জমায়েত হয়েছিল মির্জাপুর (শ্রদ্ধানন্দ) স্কোয়ারে এবং স্বরাজের দাবি তুলে ধরে তারা বলে যে, “স্বরাজ না পেলে আমরা কলেজে ফিরব না।” দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ স্বয়ং সেই সভায় এসে সংগ্রামী ছাত্রদের অভিনন্দন জানিয়েছিলেন। ছাত্রদের উন্মাদনা ও দেশপ্রীতি দেখে তিনি বলেছিলেন—“বাংলার ছাত্রসমাজ, আমি তোমাদের নমস্কার করি।”


2) শিক্ষাপ্রতিষ্ঠান বর্জন : বয়কট আন্দোলন সবচেয়ে বেশি সফল হয়েছিল শিক্ষাক্ষেত্রে। ১৯২১ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসের মধ্যেই ১০,০০০ ছাত্র সরকারি স্কুলকলেজ ছেড়ে অহিংস অসহযোগ আন্দোলনে যোগ দিয়েছিল। যুক্তপ্রদেশ, বিহার, উড়িষ্যা ও আসামের ছাত্ররা ও শিক্ষাপ্রতিষ্ঠান বর্জন করে আন্দোলনে যোগ দেয়। 


3)পিকেটিং : ছাত্ররা বিদেশি পণ্যের দোকানের সামনে পিকেটিং চালায়, বিদেশি লবণ, চিনি, কাপড় আগুনে জ্বালিয়ে পুড়িয়ে দেয়। তারা বিদেশি দ্রব্য বয়কট করে।


4)স্বদেশি শিক্ষাপ্রতিষ্ঠান : অহিংস অসহযোগ আন্দোলনের সময় কংগ্রেসের উদ্যোগে জাতীয় ভাবধারায় জামিয়া মিলিয়া ইসলামিয়া, কাশী বিদ্যাপীঠ, গুজরাট বিদ্যাপীঠ গড়ে উঠেছিল। বিকল্প জাতীয় শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত শিক্ষায়তনগুলিতে ছাত্ররা যোগদানের কর্মসূচি গ্রহণ করে। ড. জাকির হোসেন, লালা লাজপৎ রাই,সুভাষচন্দ্র বসু প্রমুখ বিদ্বান ব্যক্তিগণ এই প্রতিষ্ঠান গুলিতে পাঠদান করেন।


5)সুভাষচন্দ্রের ভূমিকা : ১৯২১ খ্রিস্টাব্দের ২৪ ডিসেম্বর ইংল্যান্ডের যুবরাজ বা প্রিন্স অফ ওয়েলস্ কলকাতায় এলে শহরে সর্বাত্মক হরতাল ও ধর্মঘট হয়। সুভাষচন্দ্র কয়েক হাজার আদর্শনিষ্ঠ ছাত্র স্বেচ্ছাসেবক ও খিলাফতের ভলান্টিয়ার বাহিনী নিয়ে এই আন্দোলন পরিচালনা করেন। কালো পতাকা হাতে ছাত্ররা সারাপথ জুড়ে দাঁড়িয়ে ‘যুবরাজ ফিরে যাও' ধ্বনি দিতে থাকে।


6) ছাত্রদের অন্যান্য পদক্ষেপ:- ছাত্রদের অনেকে কংগ্রেস ও  খিলাফৎ স্বেচ্ছাসেবকরূপে চাঁদা সংগ্রহ, গঠনমূলক কাজ ও চরকা ব্যবহারের কর্মসূচি প্রচার করেছিল।









 

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert