বাংলার বিপ্লবী আন্দোলনে সূর্য সেনের ভূমিকা বিশ্লেষণ করো madhymik History suggestions


Q)বাংলার বিপ্লবী আন্দোলনে সূর্য সেনের ভূমিকা বিশ্লেষণ করো :

অথবা, 

সূর্য সেন ইতিহাসে স্মরণীয় কেন?


Answer)

 ভূমিকা : মাস্টারদা সূর্য সেন ছিলেন বিপ্লবীদের মধ্যে অগ্নিপুরুষ এবং চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের পথিকৃৎ।


• জন্ম ও শিক্ষা : সূর্য সেন ১৮৯৪ খ্রিস্টাব্দের ২২ মার্চ চট্টগ্রামের নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রমণীরঞ্জন সেন। তিনি প্রথমে চট্টগ্রাম কলেজ ও পরে বহরমপুর কলেজে পড়াশোনা করে ১৯১৮ খ্রিস্টাব্দে বিএ পাশ করেন। বহরমপুর কলেজেই বিপ্লবীদের সংস্পর্শে এসে গুপ্ত বিপ্লবী দলের সদস্য হন। সূর্য সেন যুগান্তর গোষ্ঠীর সদস্যরূপে বৈপ্লবিক কার্যকলাপ শুরু করেন ।


• শিক্ষকতা : সূর্য সেন কলেজ শিক্ষা শেষ করে স্বগ্রামে ফিরে উমাতারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা (গণিত শিক্ষক) গ্রহণ করে ধীরে ধীরে সংগঠন গড়তে শুরু করেন। এ সময়ে তাঁর সঙ্গী ছিলেন অম্বিকা চক্রবর্তী, জুলু সেন ও নির্মল সেন। তিনি সহকর্মীদের নিকট ‘মাস্টারদা' নামে পরিচিত ছিলেন।


বিপ্লবী দল প্রতিষ্ঠা : সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রামের বিপ্লবীরা “ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি' নামে একটি সমরবাহিনী গঠন করেন। এই সমরবাহিনীর সদস্য ছিলেন লোকনাথ বল, গণেশ ঘোষ, অনন্ত সিংহ, নির্মল সেন, অম্বিকা চক্রবর্তী প্রমুখ বিপ্লবী। 


• চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন : ১৯৩০ খ্রিস্টাব্দের ১৮ এপ্রিল মাস্টারদা ও তাঁর সহকর্মী অনন্ত সিংহ, গণেশ ঘোষ, নির্মল সেন, অম্বিকা চক্রবর্তী প্রমুখ চট্টগ্রামের দুটি অস্ত্রাগার, টেলিগ্রাফ অফিস ও রেল স্টেশন দখল করেন। তিনি চট্টগ্রামের ‘ভারতীয় প্রজাতান্ত্রিক সরকার' প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন। পরে সামরিক বাহিনী চট্টগ্রামে প্রবেশ করলে বিপ্লবীরা নিকটস্থ জালালাবাদ পাহাড়ে আশ্রয় নেয়।




• জালালাবাদের যুদ্ধ : চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের পর (১৯৩০ খ্রিস্টাব্দের ২২ এপ্রিল) ১২ জন বিপ্লবী মারা গেলেও সূর্য সেনসহ বাকিরা পালাতে সক্ষম হন।


•পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাব আক্রমণের নির্দেশ : মাস্টারদার নির্দেশে প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯৩২ খ্রিস্টাব্দের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দেন।


•মৃত্যু : কিছুদিন পর চট্টগ্রাম জেলার গৈরালা গ্রামে সূর্য সেন পুলিশের হাতে ধরা পড়েন। ১৯৩৪ খ্রিস্টাব্দের ১৩ জানুয়ারি তাঁর ফাঁসি হয়।


 উপসংহার : চট্টগ্রামের অভূতপূর্ব বিপ্লব সমস্ত জাতির মনে এক শিহরন জাগায় এবং চট্টগ্রামের তরুণ বিপ্লবী দল দেশবাসীকে নতুন প্রেরণায় উদ্বুদ্ধ করে।






Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert