নীল বিদ্রোহের গুরুত্ব ও প্রকৃতি সম্পর্কে আলোচনা করো। মাধ্যমিক ইতিহাস suggestion madhymik history suggestions

 Q) নীল বিদ্রোহের গুরুত্ব ও প্রকৃতি সম্পর্কে আলোচনা করো। (মান 5+3)


উত্তর » ভূমিকা : ১৮৫৭ খ্রিস্টাব্দে পরবর্তী কৃষক আন্দোলনগুলির মধ্যে সবচেয়ে সংগ্রামী ও ব্যাপক কৃষক আন্দোলন হল ১৮৫৯-৬০ খ্রিস্টাব্দে বাংলার নীল বিদ্রোহ। 


•নীল বিদ্রোহের গুরুত্ব  গুলি নিম্নে আলোচনা করা হল:


1) নীল কমিশন গঠন : নীল বিদ্রোহের তীব্রতায় ইংরেজ নীলকর সাহেবরা নীলকুঠিগুলি বন্ধ করে দিতে বাধ্য হয়। বিদ্রোহের চাপে পড়ে বাংলার ছোটোলাট জে পি গ্রান্ট ১৮৬০ খ্রিস্টাব্দে ‘নীল কমিশন' গঠন করেন। নীল কমিশনের রিপোর্ট পাওয়ার পর সরকার ঘোষণা করে যে, জোরজবরদস্তি করে কাউকে নীল চাষ করানো যাবে না।


2) গণ আন্দোলন : নীল বিদ্রহ একটি গণ আন্দোলন। বাংলার ছোট লাট লক্ষ লক্ষ লোকের তীব্র  অসন্তোষের বহিঃপ্রকাশ বলেছেন।



3)জাতীয় চেতনার উন্মেষে সহায়তা : এই বিদ্রোহ পরোক্ষভাবে জাতীয় চেতনার উন্মেষে সাহায্য করেছিল।


4)ঐক্যবদ্ধ আন্দোলনের গুরুত্ব : নীল বিদ্রোহ প্রমাণ করেছিল। যে, ঐক্যবদ্ধ আন্দোলনের কাছে স্বৈরাচার মাথা নত করতে বাধ্য। নীল বিদ্রোহের তাৎপর্য ব্যাখ্যা করে শিশিরকুমার ঘোষ বলেছেন, “এই নীল বিদ্রোহই সর্বপ্রথম দেশের লোককে রাজনৈতিক আন্দোলন ও সংঘবদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা শিখিয়েছিল।”


5)এল নটরাজনের মন্তব্য : এল নটরাজন এক প্রবন্ধে লিখেছেন যে, নীল চাষ করতে অস্বীকার করে বাংলার কৃষকরা ভারতের ইতিহাসে প্রথম ধর্মঘটের নজির সৃষ্টি করেন। তাঁর মতে বাংলার কৃষকরাই শ্রমিক আন্দোলনের বহু পূর্বে ধর্মঘটের পথ অবলম্বন করেছিল।


••নীল বিদ্রোহের প্রকৃতি : 


i)প্রকৃত গণ-আন্দোলন : নীল বিদ্রোহ ছিল একটি প্রকৃত গণ-আন্দোলন। এই বিদ্রোহে সমাজের বিভিন্ন শ্রেণি জাতপাত ভুলে অংশগ্রহণ করেছিল। নীল বিদ্রোহের একটি উল্লেখযোগ্য দিক ছিল নীল চাষিদের সারা দেশজোড়া সংগঠন। আন্দোলনের চরিত্র এত স্বতঃস্ফূর্ত যে দেখতে দেখতে এটা একটা সাধারণ ধর্মঘটের আকার ধারণ করেছিল। বিদ্রোহের আগুন হু হু করে চারদিকে ছড়িয়ে পড়েছিল। এক নতুন আশা ও উৎসাহ নিয়ে ঐক্যবদ্ধ হয়েছিল হিন্দু-মুসলমান কৃষক।


ii )নীলকরদের সঙ্গে বাঙালি জমিদারদের সংঘাত : অধ্যাপক চিত্তব্রত পালিত নীল বিদ্রোহকে নীলকরদের সঙ্গে বাঙালি - জমিদারদের সংঘাত বলে বর্ণনা করেছেন। তাঁর মতে গ্রামবাংলায় নীলকরদের আধিপত্য প্রতিষ্ঠিত হওয়ায় বাঙালি জমিদারদের স্বার্থে আঘাত লাগে। তাই তাদের নির্দেশেই কৃষকরা নীলকরদের বিরুদ্ধে সংগ্রামী অবতীর্ণ হয়। নীল আন্দোলন ছিল একটি গণ আন্দোলন।









Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert