ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার ত্রুটি সম্পর্কে আলোচনা করো,অথবা উপনিবেশিক শিক্ষা ব্যবস্থার কু প্রভাব গুলো আলোচনা কর: madhymikhistory suggestions madhymik itihas suggestions HS geography Suggestions HS history suggestions
Q)ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার ত্রুটি সম্পর্কে আলোচনা
করো:-
অথবা
উপনিবেশিক শিক্ষা ব্যবস্থার কু প্রভাব গুলো আলোচনা কর:-
(মান 8)
Answer ): ঊনবিংশ শতাব্দী থেকে সরকারি, বেসরকারি ও মিশনারিদের উদ্যোগে ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তার ঘটেছিল। পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের পেছনে ইংরেজ মিশনারি, বিশেষত শাসকদলের একটি বিশেষ উদ্দেশ্য ছিল।
নিম্নে সে গুলো আলোচনা কর:-
1)সরকারের উদ্দেশ্য ও সংকীর্ণ জাতীয়তাবাদী নীতি : ঔপনিবেশিক সরকার চেয়েছিল, দেশ শাসনের প্রয়োজনে একটি ইংরেজি শিক্ষিত শ্রেণি সৃষ্টি করতে। এই শিক্ষিত সম্প্রদায় কোম্পানির কর্মচারীর অভাব পূরণ করবে এবং কোম্পানির শাসনের অন্ধ সমর্থকে পরিণত হবে—এটাই সরকার চেয়েছিল।
অপরদিকে, মিশনারিদের ভারতে শিক্ষাবিস্তারের মূল উদ্দেশ্য ছিল খ্রিস্টান ধর্মের মাহাত্ম্য প্রচার করা এবং ভারতীয়দের ধর্মান্তরিত করা।
2)গণশিক্ষার অভাব : ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থায় কেবলমাত্র উচ্চবর্গের মানুষদের শিক্ষিত করে তোলার ব্যাপারে সরকারি প্রয়াস পরিলক্ষিত হয়েছিল। ভারতের অধিকাংশ মানুষকেই অজ্ঞতা, অন্ধকার ও অশিক্ষার অন্তরালে রেখে দেওয়া হয়েছিল। সমাজের বাছাই করা উচ্চবর্ণের মানুষই কেবল ইংরেজ প্রবর্তিত নয়া শিক্ষানীতির দ্বারা লাভবান হয়েছিল।
3)প্রাথমিক শিক্ষা অবহেলিত : প্রধানত বিজ্ঞানী ও সচ্ছল মধ্যবিত্ত ভারতীয়দের মধ্যে ইংরেজি ভাষার মাধ্যমে পাশ্চাত্য উচ্চশিক্ষার কিছুটা অগ্রগতি ঘটলেও প্রাথমিক শিক্ষা অবহেলিত হয়েছিল। এর ফলে দেশে নিরক্ষর এবং প্রায় অশিক্ষিতের সংখ্যা দ্রুত হারে বেড়ে গিয়েছিল। এইভাবে শিক্ষিত ভারতীয় ও ভারতবর্ষের সাধারণ দরিদ্র মানুষের মধ্যে একটা বড়ো ফারাক সৃষ্টি হয়েছিল।
4)শিক্ষার সামাজিক তাৎপর্যহীনতা : এই শিক্ষা ব্যাবস্থায়, প্রাথমিক, মাধ্যমিক বা শিক্ষার উচ্চস্তরেও শিক্ষার সামাজিক তাৎপর্যকে গুরুত্ব দেওয়া হত না। ঔপনিবেশিক শিক্ষার প্রধান লক্ষ্যই ছিল চাকরিজীবী কেরানিকুল তৈরি করা। শিক্ষার বিভিন্ন স্তরে যে সমস্ত পাঠ্যসূচি তৈরি করা হত তার সঙ্গে শিক্ষার্থীর বাস্তব জীবনের কোনো মিল খুঁজে পাওয়া যেত না।
ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার লক্ষ্য ছিল সচ্ছল মধ্যবিত্ত শ্রেণির ভারতীয় যুবকদের ব্রিটেনের মাহাত্ম্য এবং জাঁকজমকে অভিভূত করা।
5)মাতৃভাষাকে অবহেলা : মাতৃভাষায় শিক্ষাবিস্তারের উদ্যোগ না নেওয়ায় বিরাট সংখ্যক মানুষ নিরক্ষর থেকে গিয়েছিল।
6 শিক্ষার নিম্নাভিমুখী প্রবাহনীতির অসারতা : টমাস ব্যাবিংটন মেকলে তথা ব্রিটিশ সরকারের অনুসৃত শিক্ষার নিম্নাভিমুখী প্রবাহনীতি (Downward filtration theory) অসার প্রমাণিত হয়। এই তত্ত্ব অনুসারে শিক্ষিত শ্রেণির নিজস্ব প্রচেষ্টার ফলে জনসাধারণের মধ্যে শিক্ষা ছড়িয়ে পড়বে।
Comments
Post a Comment