আনন্দমঠ' উপন্যাসটি কীভাবে জাতীয়তাবাদী চেতনা বিস্তারে সহায়তা করেছিল? Madhymik history suggestions madhymik history HS history suggestions madhymik itihas ucchomadhymik itihas

 

Q)‘আনন্দমঠ' উপন্যাসটি কীভাবে জাতীয়তাবাদী চেতনা বিস্তারে সহায়তা করেছিল? [MP প্রশ্ন ২০১৬]


Answer) সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা ‘আনন্দমঠ’ একটি তত্ত্বপ্রধান ও দেশাত্মবোধক উপন্যাস। ১৮৮২ খ্রিস্টাব্দের ১৫ ডিসেম্বর এটি প্রকাশিত হয়। ‘আনন্দমঠ' উপন্যাসের প্রধান ও প্রবল সুর হল দেশাত্মবোধ। আনন্দমঠের মধ্যে প্রধান ও প্রবল সুর দেশাত্মবোধ।


 জাতীয়তাবাদী চেতনায় 'আনন্দমঠ' : ভারতে জাতীয়তাবাদী চেতনার উন্মেষে ‘আনন্দমঠ' উপন্যাসের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বঙ্কিমচন্দ্র তাঁর এই উপন্যাসে জাতীয়তাবাদের মন্ত্র প্রচার করেছিলেন।


1.স্বদেশ প্রেম : ‘আনন্দমঠ' উপন্যাসটি সংগ্রামী জাতীয়তাবাদী চিন্তাধারা প্রচারে বিশেষ সহায়ক হয়েছিল। এই গ্রন্থটি সে যুগের যুব সম্প্রদায়কে দেশপ্রেম ও সক্রিয় জাতীয়তাবাদের আদর্শে উদ্দীপিত করেছিল। স্বদেশপ্রেম যে প্রধান ধর্ম, এ কথা আনন্দমঠের সন্তানদলের মুখে উচ্চারিত হয়েছিল।


2. বিপ্লবীদের প্রেরণা : আনন্দমঠের সন্তানদল যেমন দেশমাতার উদ্ধারের জন্য আত্মত্যাগে ব্রতী হয়, সেই আদর্শে চরমপন্থীরাও উদ্বুদ্ধ হয়েছিল। আনন্দমঠের আদর্শ বাঙালি তথা ভারতীয় বিপ্লবীদের প্রেরণা জুগিয়েছিল।


3.দেশমাতার আদর্শ : দেশকে ‘মা’ বলে উল্লেখ করে ‘আনন্দমঠ' স্বদেশপ্রেমের জোয়ারে যুব সম্প্রদায়কে ভাসিয়ে নিয়ে গিয়েছিল।


4.'বন্দেমাতরম্' সংগীত : 'আনন্দমঠ'-এর অন্তর্ভুক্ত 'বন্দেমাতরম্' সংগীতে অখণ্ড ভারতের মাতৃরূপ ধ্যান করা হয়েছে। ‘বন্দেমাতরম্’ ধ্বনি সারা দেশে মন্ত্রের মতো কাজ করেছিল।


ছিয়াত্তরের মন্বন্তর ও সন্ন্যাসী বিদ্রোহের পটভূমিকায় লেখা ‘আনন্দমঠ’ উপন্যাসটি নানাভাবে ঊনবিংশ শতাব্দীর জাতীয়তাবাদী বিকাশে সহায়তা করেছিল।









Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert