Plate Tectonic theory পাত সংস্থান তত্ত্ব ব্যাখ্যা কর

 

Q) Briefly described Plate Tectonic theory

পাত সংস্থান তত্ত্ব ব্যাখ্যা কর :

Written By..... FIROZ MALLICK


Answer: 

INTRODUCTION:- ১৯৬০ এর দশকে পাত সংস্থান তত্ত্বের অবতারণার ফলে বিভিন্ন ভূতাত্ত্বিক ঘটনাগুলির jemon- সমুদ্র বক্ষের বিস্তার, অগ্নুৎপাত,ভঙ্গিল পর্বতের গঠন প্রভৃতি সন্তোষজনক ব্যাখ্যা পাওয়া সম্ভব হয়েছে।

•Founder of Plate Tectonic:- পাত বা প্লেট কথাটি সর্বপ্রথম বলেছিলেন উইলসন এবং "পাত সংস্থান তত্ত্বের" জনক হলেন পিচো।

•Classification of Plates: পৃথিবীতে প্রধানত তিন ধরনের পাত লক্ষ্য করা যায়। যথা:- 

1.বৃহৎ পাত ।

2.মাঝারি পাত ।

3.ক্ষুদ্র পাত।

পৃথিবীতে প্রধান সাতটি বৃহৎ পাত রয়েছে সেগুলি হল:-

1. ইউরেশীয় পাত। 2. ইন্দো অস্ট্রেলিয়া পাত ।3. আফ্রিকা পাত। 4. উত্তর আমেরিকা পাত। 5. দক্ষিণ আমেরিকা পাত। 6.প্রশান্ত মহাসাগরীয় পাত। 7. আন্টার্কটিকা পাত।


•পাত সংস্থান তত্ত্বের মূল বক্তব্য:  এই তত্ত্ব অনুযায়ী, পৃথিবীর কঠিন আবরণ অর্থাৎ ভূত্বক একটানা বিস্তৃত নয়। বরং এটি কতকগুলি ভূখণ্ডের সমন্বয়ে গঠিত। এগুলি প্লেট বা পাত নামে অভিহিত। এই পাতগুলি প্রচণ্ড উত্তপ্ত ও সান্দ্র অ্যাস্থেনোস্ফিয়ারের ওপর ভাসমান। এই পাতগুলি একে অপরের থেকে চ্যুতিতল দ্বারা বিভাজিত। ভূগর্ভের প্রচণ্ড তাপে যে পরিচলন স্রোত সৃষ্টি হয়, তার প্রভাবে পাতগুলি সদাই চলমান বা গতিশীল। গতিশীলতার কারণে পাতগুলি কখনো পরস্পরের কাছে, কখনো বা পরস্পরের থেকে দূরে সরে যায়, আবার কখনো কখনো পাতগুলি পাশ কাটিয়ে একে অপরের থেকে দূরে সরে যায়। এর ফলে পাতসীমানা বরাবর ভঙ্গিল পর্বতের উত্থান, সামুদ্রিক শৈলশিরার সৃষ্টি, বৃত্তচাপীয় দ্বীপমালার গঠন, ভূমিকম্প, অগ্ন্যুৎপাত প্রভৃতি ভূতাত্ত্বিক ঘটনাবলি সংঘটিত হয়। প্রতিসারী পাতসীমানাবরাবর নতুন ভূত্বক গঠিত হওয়ায় এদের মাঝবরাবর যেমন শৈলশিরার সৃষ্টি হয়, তেমনি শৈলশিরার মাঝবরাবর লাভা সঞ্চিত হয়ে সমুদ্রবক্ষের বিস্তার ঘটছে। ক্রমাগত সমুদ্র বিস্তৃত হওয়ায় অভিসারী তল বরাবর চালিত হয়ে ভূত্বকের বিনাশ ঘটছে। নতুন ত্বকের পাতসীমানা সৃষ্টি এবং পুরোনো ত্বকের ধ্বংসের মধ্য দিয়ে পৃথিবীর একই ক্ষেত্রমান বজায় থাকছে। 

•Classification of Plate Boundary & Tectonic Features: পৃথিবীতে প্রধানত তিন ধরনের পাত সীমান্ত দেখতে পাওয়া যায় যথা:- 

1. অভিসারী বা বিনাশকারী পাত সীমান্ত/ Convergent Plate Boundary: যে পাত সীমানা বরাবর দুটি পাত পরস্পরের মুখোমুখি অগ্রসর হয় সেই পাত সীমান্তকে অভিসারী  বা বিনাশকারি পাত সীমান্ত বলা হয়। অভিসারী পাত সীমান্তে তিন ধরনের সংঘর্ষ সীমানা দেখা যায় এবং বিভিন্ন ধরনের ভূমিরূপের সৃষ্টি ও ধ্বংস হয়।

A) মহাদেশীয় ও মহাসাগরীয় পাতের সংঘর্ষ সীমানা: অভিসারী পাত সীমান্ত বরাবর যখন একটি মহাদেশীয় পাত ও একটি মহাসাগরীয় পাত একে অপরের দিকে অগ্রসর হয় তখন মহাসাগরীয় পাত্রী ভারী হবার কারণে মহাদেশীয় পাতের তলায় নিমজ্জিত হয়।

সৃষ্ট ভূমিরূপ: এই সীমানা বরাবর আগ্নেয়গিরি,ভঙ্গিল পর্বত,সমুদ্রখাত, পাত বলয়, বেনিওফ অঞ্চল সৃষ্টি হয়।

B) দুটি মহাদেশীয় পাতের সংঘর্ষ সীমানা:-অভিসারী পাত সীমানা বরাবর যখন দুটি সমঘনত্ব বিশিষ্ট মহাদেশীয় পাত মুখোমুখি সংঘর্ষ করে তখন সেই অঞ্চলে মালভূমি ভঙ্গিল পর্বত সৃষ্টি হয় এবং তীব্র ভূমিকম্প অনুভূত হয়।

C) দুটি মহাসাগরীয় পাতের সংঘর্ষ সীমানা: যখন দুটি মহাসাগরীয় পাত একে অপরের সঙ্গে সংঘর্ষে যুক্ত হয় তখন সেই অঞ্চলে বৃত্তচাপীয় দ্বীপমালা ও গভীর সমুদ্র খাতার সৃষ্টি হয়। যেমন: ভারত মহাসাগরের সুন্দা খাত।


2. প্রতিসারি বা গঠনকারী পাত সীমান্ত/Divergent Plate Tectonic: যে পাত সীমানা বরাবর দুটি পাত একে অপরের থেকে দূরে সরে যায় তাকে প্রতিসারী পাত সীমান্ত বলে ।

সৃষ্ট ভূমিরূপ: এই পাত সীমানায় সৃষ্ট ভূমিরূপ গুলি হল নতুন মহাদেশীয় ভূত্বক, মধ্য সামুদ্রিক শৈলশির, গ্রস্ত উপত্যকা, সমুদ্রের সৃষ্টি।

3. নিরপেক্ষ বা সংরক্ষণশীল পাত সীমান্ত/ Conservative Plate Boundary:-যে পাত সুমন্ত বরাবর দুটি পাত কোনরকম সংঘর্ষ ছাড়াই পাশাপাশি অবস্থান করে তাদের নিরপেক্ষ পাত সীমান্ত বলে।

এই পাত সীমান্ত বরাবর চুটি ও ফাটলের সৃষ্টি হয় ।


•পাত সংস্থান তত্ত্বের সমালোচনা:- ভূতাত্ত্বিক ঘটনাবলির বিশ্লেষণে পাত-সংস্থান তত্ত্ব সর্বাধিক গ্রহণযোগ্য বলে বিবেচিত হলেও এই তত্ত্বের কিছু সীমাবদ্ধতা রয়েছে। ত্রুটিগুলি হল— 1 পৃথিবীর আয়তন স্থির ধরা হলে পাতের বিনাশ ও সৃষ্টির হার সমান হওয়া উচিত। কিন্তু বাস্তবে অভিসারী পাতসীমানার দৈর্ঘ্য অপেক্ষা প্রতিসারী পাতসীমানার দৈর্ঘ্য বেশি। 

2. একই পাতের দুদিকে সরণ কীভাবে সম্ভব? উত্তর আমেরিকা পাত পশ্চিম দিকে এবং প্রশান্ত মহাসাগরীয় পাত পশ্চিম থেকে পূর্বদিকে চলমান। অথচ সান আন্দ্রিজ চ্যুতির উভয় দিকে ওই দুটি পাত পাশাপাশি উত্তর-দক্ষিণে সঞ্চরণশীল। 

3.পাত সঞ্চরণের জন্য যেসব শক্তির উল্লেখ করা হয়েছে তা সব বিজ্ঞানীদের কাছে গ্রহণযোগ্য নয়। 

4 পাত নিমজ্জিত হলেও সব পাত নিমজ্জন অঞ্চলে বেনিয়ফ বলয় দেখা যায় না। 

5 পৃথিবীতে সৃষ্ট সমস্ত পর্বতের গঠন পাত-সংস্থান তত্ত্ব দ্বারা ব্যাখ্যা করা যায় না। যেমন অ্যাপালেশিয়ান পর্বত।




Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert