পশ্চিমবঙ্গের বুকে আছড়ে পড়ছে ধূর্নিঝড় বুলবুল Devastating cyclone bulbul will hit the chest of West Bengal ( BULBUL CYCLONE)

                          
 বুলবুল ঘূর্ণিঝর

* উৎপত্তি স্থল : বঙ্গোপসাগরর বুকে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় বুলবুল।
* নামকরণ :- বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণি ঝরটির নাম রেখা হয়েছে ' বুলবুল'। এই নামটি রেখেছে পাকিস্তান।
*বুলবুলের গতি-প্রকৃতি:
১)শক্তি বাড়িয়ে অতি ভয়ংকর ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে বুলবুল।
২)শনিবার মধ্যরাতে এই ঝড় সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে যেকোন স্থানে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
৩)আবহাওয়া দফতর জানিয়েছে, ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০-১২০ কিমি। তা বেড়ে ঘণ্টায় ১৫০ কিমির অধীক হতে পারে
৪)সুন্দরবনের বিভিন্ন গ্ৰামে ফ্লাড় সেন্টার তৈরি করা হয়েছে।
৫) বিপর্যয় মোকাবিলা টোল ফ্রি নম্বর ১০৭০.


দুই বাংলায় এখন আতঙ্কের প্রধান কারণ বুলবুল। বুলবুল আতঙ্কে পশ্চিমবঙ্গের 7 টি জেলা কলকাতা,উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা,হওরা, উত্তর ও দক্ষিণ মেদিনীপুর,ঝাড়গ্রাম সমস্ত সরকারি স্কুল আজ বন্ধ রাখা হয়েছে এবং আইসিএসসি,সিবিএসসি স্কুল গুলিকে বন্ধ রাখার আর্জি জানিয়েছে সরকার। সুমদ্র উপকূলবর্তি কলেজ গুলো বন্ধ রাখা হয়েছে। বর্তমানে বুলবুল বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে বুলবুল। বুলবুল এর ক্ষমতা ক্রমেই বেড়ে চলেছে । এই শনিবার বুলবুল ঘন্টায় 120 থেকে 135 কিলোমিটার বেগে সাগরদীপ ও বাংলাদেশের পটুয়াখালি জেলার খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে বুলবুল। বুলবুলের প্রভাবে শুক্রুবার থেকেই ঝিরঝিরে বৃষ্টি হয়ে চলেছে কলকাতা ও তার পার্শবর্তী জেলা গুলোতে। আজ দুই মেদিনীপুর জেলায় বুলবুলের প্রভাবে মুসুলধরে বৃষ্টি হবে এবং কলকাতা তেও ভারী বৃষ্টি হবে। বুলবুলের প্রভাবে কলকাতার 60 কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে।বুলবের প্রভাবে ধান চাষি দের ব্যাপক ক্ষতির মুখে পড়বে।
বঙ্গোপসাগরে সৃষ্টি হবার পর বুলবুল ক্রমাগত শক্তি বাড়িয়ে স্থল ভাগের দিকে আসছিল । বঙ্গোপসাগরে থাকা কালীন ঘূর্ণিঝড় বুলবুল একাধিকবার তার গতিপথ পরিবর্তন করছিল তাই প্রথমে বুলবুল ওড়িশা উপকূলে আছড়ে পড়বে অনুমান করলেও পরবর্তী কালে জানা যায় যে বুলবুল পশ্চিমবঙ্গের সাগর দ্বীপে আছড়ে পড়বে।
পশ্চিমবঙ্গ সরকার বুলবুলের মোকাবিলা করার জন্য অনেক কন্ট্রোল রুম খুলছে এবং প্রশাসন অনেক সচেতন রয়েছে।
শুক্রুবার থেকেই বুলবুলের একটানা ঝিরঝিরে বৃষ্টি ও ঝড়ো বাতাসের জন্য দক্ষিণ বঙ্গের মানুষজন কর্মক্ষেত্রে যাবার জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্চে। 
বুলবুলের প্রভাবে ধান ও শাকসবজির ব্যাপক ক্ষতি হচ্চে। কৃষকদের পাকা ধান সব নষ্ট হয়ে যাবার সম্ভবনা দেখা দিচ্ছে।



Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert