আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলি লেখ ভারতের প্রধান প্রধান আখ উৎপাদক অঞ্চল গুলির নাম লেখ madhymik vugol suggestions madhymik geography Suggestions ucchomadhymik vugol suggestions madhymik vugol

 

Q)আখ চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলি আলোচনা করো: ভারতের প্রধান প্রধান আক উৎপাদক অঞ্চল গুলির নাম লেখ: (MP 2019 মান 5)

Written By ... FIROZ MALLICK 




Answer) ক্রান্তীয় মন্ডলে আখ একটি বাণিজ্যিক ফসল হিসেবে পরিচিত। আখ চাষের অনুকূল পরিবেশ নিচে আলোচনা করা হলো—


A)আখ চাষের প্রাকৃতিক পরিবেশ:

 1) উষ্ণতা: আখ উষ্ণমণ্ডলীয় অঞ্চলের ফসল। আখ চাষের জন্য গড়ে 21 ডিগ্রী থেকে 27 ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা দরকার হয়।

a. 20°C এর কম উষ্ণতায় আখ গাছের ক্ষতি হতে পারে। b. অত্যধিক উষ্ণতা আখ চাষের পক্ষে অনুপযুক্ত।


2) বৃষ্টিপাত: বার্ষিক 100 থেকে 150 সেন্টিমিটার বৃষ্টিপাত যুক্ত অঞ্চল আখ চাষের জন্য উপযুক্ত। 

a)100 সেমির কম বৃষ্টিপাত হলে জলসেচ করতে হয়।

b. আবার বেশি বৃষ্টিপাত হলে আখের মিষ্টতা কমে যায়।


3) ভূপ্রকৃতি: আখ গাছের গোড়ায় জল জমলে গাছের পক্ষে ক্ষতিকর হয়। এই কারণে অল্প ঢাল যুক্ত প্রায় সমতল ভূমি আখ চাষের পক্ষে উপযুক্ত। যেমন- সমতল ভূমিযুক্ত উত্তরপ্রদেশ আখ উৎপাদনে ভারতে প্রথম।


4) মৃত্তিকা: অল্প লবণাক্ত অথবা চুন সমৃদ্ধ দোআঁশ মাটি কিংবা কৃষ্ণ মৃত্তিকা আখ চাষের জন্য উপযুক্ত। যেমন- লবণ ও চুন মিশ্রিত উর্বর দোআঁশ মাটি আখ চাষের জন্য উপযুক্ত। মাটিতে নাইট্রোজেন ও রাসায়নিক সার প্রয়োগ আখ চাষের উন্নতি ঘটায়।


5) তুহিন ও কুয়াশা: কুয়াশা ও তুহিন অবস্থা আখ চাষে ক্ষতি করে। এই কারণে উষ্ণমন্ডল চাষের উপযুক্ত হয়। ভারতবর্ষে শীতের আগেই এই ফসল তুলে নেওয়া হয়। 


B)আখ চাষের অর্থনৈতিক পরিবেশ:


6) শ্রমিক: আখের জমি পরিচর্যা, রেটুন দেখাশোনা, ফসল কাটা প্রভৃতি ক্ষেত্রে প্রচুর শ্রমিকের যথেষ্ট প্রয়োজন হয়। রেটুন ব্যবস্থায় আখ চাষ করতে দক্ষ শ্রমিক লাগে।


7) পরিবহন: আখের জমির নিকটবর্তী অঞ্চলে উন্নত পরিবহন ব্যবস্থার দরকার হয়। কারণ আখ কাটার পরে আখের মধ্যে শর্করার পরিমাণ কমতে থাকে। এই কারণে দ্রুত রস নিষ্কাশন না করলে আখের রস কমে যাবে।

8) মূলধন: আখ চাষের জন্য জমি তৈরি করা উচ্চ ফলনশীল বীজ,রাসায়নিক সার ও পরিচর্যার জন্য প্রয়োজনীয় শ্রমিক। প্রভৃতির ক্ষেত্রে প্রচুর পরিমাণে মূলধন বিনিয়োগ করা হয়।


••ভারতের প্রধান প্রধান আখ উৎপাদক অঞ্চল :- ভারতের সিন্ধু ও গঙ্গা সমভূমিতে প্রায় ৬০% আখ উৎপাদিত হয়।

আখ উৎপাদনে উত্তর প্রদেশ ভারতের প্রথম, মহারাষ্ট্র দ্বিতীয় এবং কর্ণাটক তৃতীয় স্থান অধিকার করেছে। ভারতের অন্যান্য আখ উৎপাদক অঞ্চল গুলি হল পাঞ্জাব হরিয়ানা বিহার এবং পশ্চিমবঙ্গের বীরভূম,হুগলি,নদীয়া ও মুর্শিদাবাদ জেলার কিছু অংশ।

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert