আধুনিক যোগাযোগ ব্যবস্থা বলতে কী বোঝো, আধুনিক যোগাযোগ ব্যবস্থার বিভিন্ন মাধ্যমগুলি আলোচনা কর madhymik vugol suggestions madhymik geography Suggestions ucchomadhymik vugol suggestions HS geography Suggestions ucchomadhymik suggestions madhymik suggestions

 


Q)আধুনিক যোগাযোগ ব্যবস্থা বলতে কী বোঝো:-(NO-2, MP-2018) আধুনিক যোগাযোগ ব্যবস্থার বিভিন্ন মাধ্যমগুলি আলোচনা কর:- (2+3)

Written by FIROZ MALLICK 

Answer) • আধুনিক যোগাযোগ ব্যবস্থা: বর্তমানে ব্যস্ত জীবনের সঙ্গে পাল্লা দিতে এবং উন্নত পরিসেবা পাওয়ার লক্ষ্যে। ইন্টারনেট, ইমেইল, কম্পিউটার, মোবাইল, হোয়াটসঅ্যাপ বিভিন্ন আধুনিক যোগাযোগ মাধ্যম গুলি ব্যবহার করে তথ্য, খবর বা ভাবের আদান-প্রদান ও সংযোগ স্থাপনকে আধুনিক যোগাযোগ ব্যবস্থা বলে।


••আধুনিক যোগাযোগ ব্যবস্থার প্রধান প্রধান মাধ্যম সমূহ: 

1.Internet
2. Electronic Mail (Email)
3. Telephone
4. Mobile 
5. Newspaper


1) ইন্টারনেট (Internet):- ইন্টারনেট কথার অর্থ হল অর্ন্তজাল অর্থাৎ পরস্পরের সাথে সংযুক্ত কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল নেটওয়ার্কের সমন্বয়কে বলা হয় ইন্টারনেট। বর্তমানে যোগাযোগের গুরুত্বপূর্ণ মাধ্যম। 


2 ) ইমেইল (Electronic mail):- ইমেইল এর পুরো কথা হল 'Electronic Mail' বা বৈদ্যুতিন মেইল। সাধারণ ডাক ব্যবস্থার মতোই এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে পাঠানো বৈদ্যুতিন চিঠিকে ই-মেইল বলে।

 3) টেলিফোন (Telephone):- বিজ্ঞানী গ্রাহাম বেল সর্বপ্রথম টেলিফোন আবিষ্কার করে 1875 খ্রিস্টাব্দে যার সাহায্যে দেশ-বিদেশে কথা বলা যায় ।(BSNL ভারতে টেলিফোন ব্যবস্থা পরিচালনা করে। 

4) মোবাইল:- বর্তমানে সবচেয়ে জনপ্রিয় টেলিযোগাযোগ ব্যবস্থা হল মোবাইল। স্মার্টফোনের মাধ্যমে মুহূর্তের মধ্যে কথাবলা, ইন্টারনেট সংযোগ, ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা, SMS, MMS, GPS প্রভৃতি সুবিধা পায়।


5) সংবাদপত্র-ভারতের দৈনিক সংবাদপত্র সাময়িক পত্রিকা হল গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম। সংবাদপত্র সার্কুলেশনে ভারত পৃথিবীর দ্বিতীয় স্থান অধিকার করে চীনের পরে। ভারতের 'দৈনিক জাগরণ' ও 'দৈনিক ভাস্কর' এবং 'টাইমস অফ ইন্ডিয়া' এগুলি প্রথম শ্রেণির সংবাদপত্র। যোগাযোগ ব্যবস্থার মুদ্রিত মাধ্যম বলে।









Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert