ধান চাষের অনুকূল পরিবেশ গুলি আলোচনা করো ভারতের প্রধান ধান উৎপাদক অঞ্চল গুলির নাম লেখ madhymik vugol suggestions HS geography Suggestions ucchomadhymik vugol suggestions

 

Q)ভারতের ধান চাষের অনুকূল পরিবেশ গুলি আলোচনা করো এবং ভারতের প্রধান প্রধান ধান উৎপাদক অঞ্চল গুলির নাম লেখ:- 


Written by....... FIROZ MALLICK 


Answer) ভারত মৌসুমী জলবায়ুর দেশ হওয়ায় ধান চাষে অতি উন্নত। ধান উৎপাদনে ভারত পৃথিবীতে দ্বিতীয় স্থান অধিকার করেছে। ভারতের ধান চাষের অনুকূল পরিবেশ গুলি হল যথা:-

A) প্রাকৃতিক পরিবেশ:- 

1. উষ্ণতা 

2.বৃষ্টিপাত 

3. ভূপ্রকৃতি

4. মৃত্তিকা

B) অর্থনৈতিক পরিবেশ:-

5. সুলভ্য শ্রমিক

6. উচ্চ ফলনশীল বীজ,সার ও উন্নতমানের যন্ত্রপাতির ব্যবহার:

7. উন্নত পরিবহন ব্যবস্থা:

8. চাহিদা ও বাজার:-

9. মূলধন:


1) উষ্ণতা: ধান চাষের ক্ষেত্রে প্রায় বার্ষিক গড় 23 থেকে 27 ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় প্রয়োজন হয়। ভারতের মাঝখান বরাবর সাড়ে ২৩ ডিগ্রি কর্কটক্রান্তি রেখা গেছে যার ফলে ধান চাষের পর্যাপ্ত উষ্ণতা বজায় থাকে।


2) বৃষ্টিপাত: ধান চাষে প্রচুর বৃষ্টিপাত ও জলসেচ প্রয়োজন হয় বলে ধানকে তৃষ্ণার্ত ফসল বলে। ভারতে বার্ষিক গড় বৃষ্টিপাত  হয় 100 থেকে 200 সেন্টিমিটার যা ধান চাষের পক্ষে খুবই উপযোগী।

3) ভূপ্রকৃতি:- ধান তৃষ্ণার্ত ফসল হাওয়াই গাছের গোড়ায় জল থাকা খুব প্রয়োজন হয়। এই কারণে সমতল ভূমিতে ধান চাষ ভালো হয়। ভারতে গাঙ্গেয় প্লাবন সমভূমি, দোয়াব অঞ্চল এবং নিম্ন বদ্বীপ অঞ্চল ধান চাষের আদর্শ হওয়ায় প্রচুর ধান উৎপন্ন হয়।

4) মৃত্তিকা: নদী সমভূমি অঞ্চলের মাঝারি জলধারণ যুক্ত দো-আঁশ ও পলিমাটি ধান চাষের পক্ষে উপযুক্ত। যেমন- a. নদী তীরবর্তী সমভূমির পলিমাটি ধান চাষের পক্ষে উপযুক্ত। b. গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলের পলিমাটি ধান চাষের উপযুক্ত।


5) শ্রমিক: ধান চাষের ক্ষেত্রে প্রচুর শ্রমিক প্রয়োজন হয় ফসল উৎপাদনের বিভিন্ন ক্ষেত্রে। যেমন-a. ধানের বীজ ও চারা রোপন। জমিতে ক্রমাগত জলসেচ করা। b. ধান গাছের পরিচর্যা করা প্রভৃতি ক্ষেত্রে শ্রমিক প্রয়োজন হয়, ভারত পৃথিবীর জনবহুল দেশ হওয়ায় ধান চাষের পর্যাপ্ত ও সুলভ্য শ্রমিকের যোগান রয়েছে ৷ 

6) উন্নত পরিবহন ব্যবস্থা :- ধান চাষের ক্ষেত্রে উন্নতমানের পরিবহন ব্যবস্থা থাকা উপযুক্ত। জমিতে সার,বীজ,কীটনাশক সরবরাহ এবং চাষের যন্ত্রপাতি জমিতে নিয়ে যাওয়া এবং উৎপাদিত ফসল বাজারে রপ্তানি করার জন্য উন্নত পরিবহন ব্যবস্থা দরকার।

7) সার বীজ ও যন্ত্রপাতি: উন্নতমানের বীজ এবং সার ও কীটনাশক ধানের উৎপাদন ও ফলন বৃদ্ধিতে সাহায্য করে। আবার উন্নত যন্ত্রপাতি দ্রুত ধান কাটা, ঝাড়া প্রভৃতি ক্ষেত্রে সাহায্য করে।


8) চাহিদা ও বাজার: বাজারে ধানের চাহিদা যথেষ্ট থাকলে ধান চাষ অধিক প্রসার লাভ করে। ভারত পৃথিবীর সর্বাধিক জনবহুল দেশ হওয়ায় ভারতে ধানের অভ্যন্তরীণ চাহিদা অনেক রয়েছে এবং বিদেশেও ধানের চাহিদা ব্যাপক রয়েছে। 

9) মূলধন :-ভারতের ধান চাষের প্রসারে সরকারি এবং বেসরকারি বিভিন্ন ব্যাংকগুলি কৃষকদের কম সুদে কৃষি লোন প্রদান করেন। যা ধন চাষের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।












Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert