মহীসঞ্চরণ বা মহাদেশীয় তত্ত্বের সমালোচনা গুলি আলোচনা কর Criticism of Continental Drift theory madhymik vugol suggestions HS geography suggestions ucchomadhymik vugol suggestions


Q)মহীসঞ্চরণ বা মহাদেশীয় তত্ত্বের সমালোচনা গুলি আলোচনা কর Criticism of Continental Drift theory :- 

Written by....... FIROZ MALLICK


Answer)ওয়েগনারের মহীসঞ্চরণ মতবাদটি হাজার 1924 সালে ইংরেজিতে অনুবাদ হওয়ার পরে বিজ্ঞানীমহলে জনপ্রিয়তার সাথে সাথে বিভিন্ন সমালোচনা শুরু হয়। এগুলি হল-


1) জিগ-স-ফিট এর ত্রুটি- সাধারণভাবে আটলান্টিক মহাসাগরের দুপাশের উপকূল যতটা জোড় আকৃতির মনে হয়, বাস্তবে তা নয়।


2) বলের অপ্রতুলতা/ প্রয়োজনীয় বল বা শক্তির অভাব- মহাদেশ গুলি ভাঙ্গনের জন্য যে জোয়ারি বলের কথা বলা হয়েছে বাস্তবে মহাদেশ গুলি ভাঙতে গেলে তার চেয়েও 1000 কোটি গুন বেশী বল হওয়া প্রয়োজন । এছাড়াও বৈষম্যমূলক অভিকর্ষক বল মহীসঞ্চরণের জন্য যথেষ্ট নয়।


3) মহাদেশ সঞ্চারনের দিক- ওয়েগনার মহাদেশ গুলিকে দক্ষিণ গোলার্ধ থেকে উত্তর ও পশ্চিম দিকে সঞ্চারনের কথা বলেছেন। পরবর্তীতে অনেক বিজ্ঞানী সঞ্চারনের এই দিক মেনে নেননি।


4) সময় সংক্রান্ত ত্রুটি- ওয়েগনার বলেন, কার্বনিফেরাস যুগে মহাদেশ গুলির সঞ্চারন হয়। কিন্তু এর আগে কেন সঞ্চারন হয়নি? আবার মহাদেশ গুলি যখন একসাথে ছিল, তখন কোন বল কার্যকর ছিল? এগুলি ওয়েগনার সঠিকভাবে ব্যাখ্যা করেনি।


5) জীবাশ্ম সংক্রান্ত যুক্তি দুর্বলতা:- অস্ট্রেলিয়া,ভারত,আফ্রিকা দক্ষিণ আমেরিকা ছাড়াও কাশ্মীর, উত্তর-পশ্চিম আফগানিস্তান,উত্তর-পূর্ব ইরান এবং সাইবেরিয়ার বিভিন্ন স্থানে গ্লোসোপটেরিস উদ্ভিদ জীবাশ্মের নিদর্শন পাওয়া গেছে। কিন্তু এসব নতুন নতুন জায়গায় এই জীবাশ্মের কারণ বর্ণনা করতে হলে মহীসঞ্চরণ তত্ত্বকে নতুন ভাবে ব্যাখ্যা করতে হবে।


6) পর্বত সৃষ্টি সংক্রান্ত ব্যাখ্যা দুর্বলতা:- উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিম প্রান্তে আন্দিজ,রকি প্রভৃতি পর্বতের উৎপত্তি সম্পর্কে ওয়েগনারের ব্যাখ্যা কেউ মেনে নেননি।

7) আগ্নেয় শিলার সাদৃশ্য গত অস্পষ্টতা:-এইচ.এস ওয়াশিংটনের মতে ওয়েগনার আটলান্টিকের দু পারে মহাদেশ গুলির শিলাস্তরে বিশেষত আগ্নেয় শিলার মধ্যে যে সাদৃশ্য দেখিয়েছেন বাস্তবের সাথে তার মিল নেই।

8) মেরুর ভ্রমণ তত্ত্বের বিরোধিতা:- জেফ্রিস সহ অনেক পদার্থবিজ্ঞানী মেরুর ভ্রমণ বিষয়টিকে মেনে নিতে পারেনি। 



                  ওয়েগনারের মহীসঞ্চরণ তত্ত্বটি নানাভাবে সমালোচিত হলেও একথা ঠিক যে, এই তত্ত্বের মধ্যে যেসব ভূতাত্বিক ও জীবত্বীয় প্রমাণ উপস্থাপন করা হয়েছে সেগুলির মধ্যে যথেষ্ট সত্য নিহিত আছে। শুধু তাই নয়, ওয়েগনারের এই মহীসঞ্চরণ তত্ত্বের ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে বিশেষত ১৯৬০ এর দশকে সৃষ্টি হয়েছে আর এক পরিচিত মতবাদ  "প্লেট ভূ-গাঠনিক মতবাদ",  যার সাহায্যে বর্তমানে ভূতাত্ত্বিক প্রায় সব ঘটনা বা বিষয়কেই সহজ ভাবে ব্যাখ্যা করা যায়।











Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert