ভারতের পরিবহন ব্যাবস্থার গুরুত্ব গুলি লেখ madhymik vugol suggestions HS geography Suggestions ucchomadhymik vugol suggestions madhymik geography Suggestions madhymik suggestions

 Q) ভারতের পরিবহন ব্যবস্থা গুরুত্ব গুলি আলোচনা করো:- (No 5, MP 2019)

Written By FIROZ MALLICK 



Answer) পরিবহন হলো একটি সেবামূলক কাজ। এটি অর্থনৈতিক ক্রিয়াকালাপের তৃতীয় স্তরের অন্তর্গত।বিভিন্ন প্রকার যানবাহনে মাধ্যমে জাতীয় পণ্যদ্রব্য এক স্থান থেকে অন্য স্থানে বহন করে নিয়ে যাওয়াকে পরিবহন বলে।

পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ ভারতের পরিবহন ব্যবস্থার গুরুত্বগুলি নিম্ন আলোচনা করা হলো:-


1) যাত্রী ও পণ্য আদান-প্রদান— পরিবহন ব্যবস্থার উন্নতির ফলে যাত্রী এবং পণ্য একস্থান থেকে অন্যস্থানে পরিবহনে সুবিধা হয়। যেমন- একস্থান থেকে অন্যস্থানে দ্রুত পৌঁছানো যায় এবং কৃষিজাত বিভিন্ন সার, কীটনাশক, সরবরাহ ও উৎপাদিত পণ্য বাজারে পাঠানো যায়।


2) কৃষির উন্নতি ও আধুনিকীকরণ— কৃষিকার্যের উন্নতি ও আধুনিকীকরণে পরিবহনের গুরুত্ব অপরিসীম। কৃষিতে ব্যবহৃত রাসায়নিক সার,বীজ,যন্ত্রপাতি আমদানি এবং কৃষিজ ফসল গুলি রপ্তানি করতে পরিবহনের গুরুত্ব সর্বাধিক।

3) শিল্পের উন্নতি— দ্রুত ও উন্নত পরিবহন ব্যবস্থার মাধ্যমে কাঁচামাল শিল্প কেন্দ্রে আনা এবং শিল্পজাত দ্রব্য বাজারে পাঠাতে সুবিধা হয়। যেমন-রেলও সড়কপথের মাধ্যমে শিল্প দ্রব্য পরিবহনে সুবিধা।


4) বিপর্যয় মোকাবেলা- পরিবহনের মাধ্যম বিপর্যয় মোকাবিলার কাজকর্ম গুলি খুব দ্রুত করা যায়। বিপর্যস্ত স্থানে পরিবহন এর সাহায্যে দ্রুত পৌঁছালে এবং স্বেচ্ছাসেবক দল দ্রুত উদ্ধারকার্য করতে পারে। যেমন- কোথাও আগুন লাগলে সেখানে দমকল পৌঁছে যেতে পারে পরিবহনের মাধ্যমে।


5) ব্যবসা-বাণিজ্য – দেশের অভ্যন্তরে পরিবহন এর সাহায্যে মালপত্র পৌঁছে দেওয়া বন্দরে পাঠানো সবক্ষেত্রে পরিবহনের ভূমিকা গুরুত্বপূর্ণ। যেমন- কলকাতা বন্দরের পশ্চাদভূমি অঞ্চল থেকে পরিবহন এর সাহায্যে বন্দরে মালপত্র পৌঁছে দেওয়া হয়।


6) শিক্ষা ও সংস্কৃতির উন্নতি— পরিবহনের উন্নতির সাথে সাথে শিক্ষা ও সংস্কৃতির উন্নতি হয়। যেমন- পরিবহনের উন্নতির মাধ্যমে গ্রাম অঞ্চলের শিক্ষার প্রসার ঘটে।


7) প্রতিরক্ষার কাজে— সীমান্ত অঞ্চলে সেনা, অস্ত্র আদান-প্রদান, সীমান্ত দেখাশোনা এবং দেশ রক্ষার কাজে পরিবহনের গুরুত্ব অপরিসীম।


8) দেশের জাতীয় আয় বৃদ্ধি— পরিবহন ব্যবস্থার উন্নতির ফলে দেশের জাতীয় আয় বৃদ্ধি পায়।

Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert