সমুদ্রবক্ষের বিস্তৃতি বা Seafloor Spreading কি??সমুদ্রবক্ষের বিস্তৃতি বা Seafloor Spreading সাপেক্ষে প্রমাণ বা যুক্তি গুলি আলোচনা করো: HS geography ucchomadhymik vugol Seafloor Spreading


Q)সমুদ্রবক্ষের বিস্তৃতি বা Seafloor Spreading কি??সমুদ্রবক্ষের বিস্তৃতি বা Seafloor Spreading সাপেক্ষে প্রমাণ বা যুক্তি গুলি আলোচনা করো:

Written By.........FIROJ MALLICK 

Answer) •১৯৬০ খ্রিস্টাব্দে বিজ্ঞানী হারিহেস সর্বপ্রথম সমুদ্র বক্ষের বিস্তৃতির ধারণা দেন। মহাসামুদ্রিক শৈলশিরার দুপাশে নতুন মহাসাগরীয় ভূত্বক গঠনের প্রক্রিয়াকে সমুদ্রতলের সম্প্রসারণ বা সমুদ্র বক্ষের বিস্তৃতি বাSeafloor Spreading বলা হয়।



••হ্যারিসে সমুদ্র বক্ষের বিস্তৃতির সততার বিচারের জন্য যে প্রমাণ গুলো তুলে ধরেন সেগুলি হল- 

1) শিলার বয়স পরীক্ষা- গভীর সমুদ্রের সামুদ্রিক অপক্ষেপ পরীক্ষা করে দেখা যায় যে, এর গভীরতা এতটাই কম যে মহাসামুদ্রিক ভূত্বককে প্রাচীন বলা যায়না। USA এর JOIDES সংস্থার পরিচালনায় গ্লোমার চ্যালেঞ্জার জাহাজ থেকে মধ্য আটলান্টিক অঞ্চলের শৈলশিরার নমুনা সংগ্রহ করে দেখা যায় যে, শৈলশিরার নিকটবর্তী স্থান নতুন শিলা দ্বারা গঠিত এবং শৈলশিরা থেকে ক্রমশ দূরের স্থানগুলি প্রাচীন শিলা দ্বারা গঠিত।

 2) শৈলশিরার নিচে ভূমিকম্প কেন্দ্রের অবস্থান- মহাসামুদ্রিক শৈলশিরার নিচে বহু সংখ্যক ভূমিকম্প কেন্দ্রের অবস্থান এই অঞ্চলকে ভূ-গঠন গত দিক থেকে অস্থির অবস্থার নির্দেশ করে।


3) অবক্ষেপের স্বল্প গভীরতা- পরীক্ষা করে দেখা গিয়েছে গভীর সমুদ্রে সঞ্চিত অবক্ষেপ এর গভীরতা অনেক কম। সুতরাং সমুদ্রবক্ষকে প্রাচীন বলা যায় না, কারণ যদি সামুদ্রিক ভূত্বক নবীন না হতো তাহলে সামুদ্র বক্ষে সঞ্চিত পদার্থের গভীরতা অনেক বেশি হত ।


4) অগ্নুৎপাত সৃষ্টির পরিবেশ- সামুদ্রিক শৈলশিরার ফাটলের নিচে গুরুমন্ডলের উষ্ণ ম্যাগমার উচুতে অবস্থান ম্যাগমার ঊর্ধ্বমুখী প্রবাহে সাহায্য করে, ফলে এখানে অগ্নুৎপাত সৃষ্টির উপযুক্ত পরিবেশ তৈরি হয়।


5) পৃথিবীর চুম্বকীয় দিক পরিবর্তন- বিজ্ঞানী ভাইন ও ম্যাথিউজ এর মতে, যখন নতুন সমুদ্রবক্ষের সৃষ্টি হয় ও বাইরের দিকে প্রসারিত হয় তখন বিভিন্ন যুগে মাঝে মাঝে পৃথিবীর চুম্বকীয় দিক পরিবর্তিত হয়েছে। যার প্রমাণ শৈলশিরার দুপাশে সঞ্চিত শিলা গুলি থেকে পাওয়া যায়। যেমন সমুদ্রবক্ষের বিস্তৃতির মাধ্যমে শৈলশিরা থেকে দূরের চুম্বকত্ব প্রাচীন শিলা অবস্থানের সাপেক্ষে প্রমাণ দেয়।


6) গায়ট এর অবস্থান: সমুদ্রের তলদেশে সমতল শীর্ষদেশ বিশিষ্ট আগ্নেয় পর্বত গুলিকে গায়ট বলা হয়। হ্যরি হেস এর ধারণা, এই গায়ট গুলি কোন এক সময় মধ্য সামুদ্রিক শৈলশিরার অন্তর্গত ছিল, তখন এদের উচ্চতা ও অনেক বেশি ছিল। সমুদ্রবক্ষের চলন এর ফলে এগুলি সামুদ্রিক শৈলশিরা থেকে গভীর সমুদ্রের দিকে সরে গিয়ে অবস্থান করে এবং সমুদ্র তরঙ্গের ক্ষয়কার্যের ফলে এদের উপরের দিক সমতল হয়ে যায়।



Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert