ভারতীয় রেল পথের গুরুত্ব বা সুবিধা গুলি আলোচনা কর madhymik geography Suggestions ucchomadhymik vugol suggestions madhymik vugol suggestions madhymik suggestions HS geography ucchomadhymik suggestions


Q) ভারতের রেলপথের গুরুত্ব বা অসুবিধা গুলি আলোচনা করো:- (No 3,MP 2020)

Written By FIROZ MALLICK

 


Answer) রেলপথকে ভারতের জীবনরেখা বলা হয়। রেলপথ স্থলভাগের দ্রুত গতি সম্পন্ন পরিবহনের মাধ্যম যেখানেই নিরাপত্তা ও স্বচ্ছন্দ দুটিই পাওয়া যায় কম খরচে। রেলপথের দৈর্ঘ্যের বিচারে এশিয়া মহাদেশে ভারত প্রথম স্থান অধিকার করেছে এবং পৃথিবীর মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে।

ভারতের রেলপথের গুরুত্ব বা সুবিধা গুলি হল:-

1) কম খরচ ও দ্রুত পরিবহন-   রেলপথের মাধ্যমে কম খরচে বেশি দ্রুত পরিবহন করা যায় ফলে সময় সাশ্রয় হয়।


2) নিরাপদ ও স্বচ্ছন্দবোধ- রেলপথে নিরাপদ ও স্বচ্ছন্দভাবে দূরে অথবা কাছে কাছি যেকোন স্থানে ভ্রমণ করা যায়। যেমন- আলো, বাতাস থাকে এবং কিছু কিছু ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা থাকে।


3) ভারী পণ্য পরিবহন- বিভিন্ন শিল্প ও কৃষিজ পণ্য অথবা কাঁচামাল, মালগাড়ির ওয়াগানের (মালগাড়ির বগি) মাধ্যমে দ্রুত পরিবহন করা যায়।


4) কৃষি ও শিল্পের উন্নতি- একদিকে যেমন কৃষিজাত পণ্য। বিক্রয়, আমদানি ও রপ্তানি করা যায় অন্যদিকে শিল্পের কাঁচামাল আমদানি এবং উৎপাদিত দ্রব্য বাজারে পাঠাতে রেলপথ দ্বারা সুবিধা হয়। যেমন- ছোটনাগপুর মালভূমির খনিজ সম্পদ রেলপথের মাধ্যমে পরিবহন করা হয়।


5) ব্যবসা-বাণিজ্য- রেলপথকে সরাসরি নিকটবর্তী বন্দরের সাথে যুক্ত করে মালপত্র আনা-নেওয়া করা যায়। ফলে ব্যবসা-বাণিজ্যের উন্নতি ঘটে। যেমন- ছত্রিশগড়ের বায়লাডিলা খনির লৌহ-আকরিক রেলপথের মাধ্যমে বিশাখাপত্তনম বন্দরে আনা হয়।













Comments

Popular posts from this blog

Scale B.A B.Sc Practical HS Geography practical GEOGRAPHY PRACTICAL GRADUATION :- SCALE উচ্চমাধ্যমিক ভূগোল প্র্যাক্টিক্যাল স্কেল ucchomadhymick practial Scale

GEOGRAPHY PRACTICAL :- SQUARE DIAGRAM

🏜 পৃথিবীর বৃহত্তম উষ্ণ ও শীতল মরুভূমি সমূহ🏜 মরুভূমি moruvumi Desert Sahara Gobi Kalahari thor desert